Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

কমনওয়েলথ বৃত্তির জন্য আবেদন প্রক্রিয়া চলছে

আবেদনের শেষ তারিখ ১২ অক্টোবর

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪৭ পিএম

যুক্তরাজ্য সরকারের কমনওয়েলথ বৃত্তির মাধ্যমে গবেষণা ও উচ্চশিক্ষার সুযোগ ক্রমেই বিস্তৃত হচ্ছে। উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের কাছে খুবই জনপ্রিয় কমনওয়েলথ বৃত্তি। কমনওয়েলথভুক্ত দেশের সদস্য হিসেবে বাংলাদেশি শিক্ষার্থীরা বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

২০২৩ শিক্ষাবর্ষের জন্য বর্তমানে আবেদন গ্রহণ করা হচ্ছে। এক বছর মেয়াদি মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য ছয়টি ক্ষেত্রে আবেদন করা যাবে। এগুলো হলো- সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফর ডেভেলপমেন্ট; হেলথ সিস্টেম অ্যান্ড ক্যাপাসিটি; গ্লোবাল প্রসপারিটি; পিস, সিকিউরিটি অ্যান্ড গভর্ন্যান্স; রেজিলিয়েন্স অ্যান্ড ক্রাইসিস রেসপন্স এবং ইনক্লুশন। এই থিমগুলোর সঙ্গে সম্পৃক্ত যেকোনো বিষয়ে আবেদন করা যাবে। 

মাস্টার্স ডিগ্রির জন্য আবেদন করতে স্নাতক ডিগ্রি ও পিএইচডির জন্য মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। আবেদনের শেষ তারিখ ১২ অক্টোবর। আবেদনের বিস্তারিত দেখা যাবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে

কমনওয়েলথ বৃত্তি নিয়ে শিক্ষার্থীরা টিউশন ফি মওকুফসহ নানা আর্থিক সুবিধা পেয়ে থাকে। দৈনন্দিন ভাতা, পড়াশোনা ও গবেষণা ভাতার পাশাপাশি বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন সুযোগ দেওয়া হয়। কমনওয়েলথ কমিশন আয়োজিত প্রশিক্ষণ, স্বল্পমেয়াদি কোর্স ও নানা সম্মেলনে যোগ দেওয়ার সুযোগও মেলে।

About

Popular Links