Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ওজন কমাতে এই শীতে পালং শাকের রস

হজমশক্তি খারাপ হলেও ওজন বাড়তে পারে। তাই হজম বাড়াতে পালং শাকের রস যেন মহৌষধ!

আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৮, ০২:৩৫ পিএম

ওজন কমাতে দ্রুত ফলাফল পেতে আমরা যেসব খাবার খেয়ে থাকি সে সব খাবার প্রাথমিকভাবে কাজ করলেও লম্বা সময়ের জন্য কাজ করে না। তাই স্বাস্থ্যগতভাবে ওজন কমাতে স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য খাওয়াই কার্যকর। 

সেইসাথে আমাদের শরীরের বিপাক চর্চাকে রাখতে হবে সুস্থ ও গতিশীল। কারণ, হজমশক্তি খারাপ হলেও ওজন বাড়তে পারে। তাই হজম বাড়াতে পালং শাকের রস যেন মহৌষধ! 

পালং শাকে রয়েছে অনেক ধরনের পুষ্টি। ভিটামিন বি উপাদানে সমৃদ্ধ এই সবুজ পাতাযুক্ত উদ্ভিজ্জ পদার্থে প্রচুর পরিমাণে থাকা লোহার কারণে প্রাকৃতিকভাবে বিপাকক্রিয়াকে সহায়তা করে থাকে। এই লোহা আমাদের পেশীতে অক্সিজেন বহন করতে সহায়তা করে, যা চর্বিকে পোড়ায়। এই সবজি খেতে পারেন তাজা বা রান্না করে। তাই পালং শাকের রস তৈরি করে পান করতে পারেন বিপাক বৃদ্ধি করতে । 

আর এর জন্য দরকার কেবল এক আটি তাজা পালং শাক।  ভালো করে পালং শাকের পাতা পরিষ্কার করে মসৃণ পাতাগুলি কুচিয়ে নিয়ে একটি ব্লেন্ডার ঢেলে দিন। রসের স্বাদ এবং পুষ্টির মান উন্নত করতে যোগ করতে পারেন একটু আদা এবং সেলেরি ডাটা। ব্লেন্ডারের মধ্যে সামান্য লেবুর রস দিয়ে ভালো করে মেশান। এবার ভালো করে রস ছেঁকে নিয়ে খেয়ে ফেলুন তাজা পালং শাকের রস।

শীতের মৌসুমে সব সময়েই পাওয়া যাবে পালং শাক। তাই বিপাকশক্তি বাড়াতে আজ থেকেই শুরু করুন পালং শাকের রস খাওয়া।

About

Popular Links