Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

খোসা থেকে সহজে নারকেল ছাড়াবেন যেভাবে

পিঠা-পুলির আয়োজন পূর্ণ হয় না নারকেল ছাড়া

আপডেট : ০৭ নভেম্বর ২০২২, ১২:৩৪ পিএম

প্রকৃতিতে বইছে শীতের আমেজ। শীত মানেই পিঠা-পুলির সময়। পিঠা-পুলির আয়োজন পূর্ণ হয় না নারকেল ছাড়া। অনেকের কাছেই নারকেল কুরিয়ে নেওয়া বেশ ঝামেলার, এবং এটি বেশ সময় সাপেক্ষেও। তাই অনেকেই প্রয়োজন অনুযায়ী নারকেল বিভিন্ন আকৃতিতে কেটে নেন। কিন্তু তার জন্য প্রথমে নারকেল শক্ত খোসা থেকে ছাড়িয়ে নিতে হয়।

সম্প্রতি ভারতীয় জনপ্রিয় শেফ বিকাশ খান্না তার ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে তিনি খোসা থেকে নারকেল আলাদা করার একটি সহজ কৌশল দেখিয়েছেন। অনলাইনে তার এই ভিডিওটি মুহূর্তেই ভাইরাল হয়েছে। 

ভিডিওতে দেখা গেছে, শেফ বিকাশ খান্না ভারী কিছু দিয়ে নারকেলের শক্ত খোসাটি ভেঙে নিয়েছেন। এরপর অর্ধেক নারকেল চুলার ওপর রেখেছেন। মিডিয়াম টু হাই হিটে কিছুক্ষণ রাখার পর খোসা কালো হয়ে গেলে তিনি সেটি তুলে ঠান্ডা পানিতে রাখেন।এরপর আঙুল দিয়ে চাপ দিলে শক্ত খোসা থেকে নারকেল সহজেই বেরিয়ে আসে।

তবে, এ পদ্ধতিতে নারকেল ছাড়াতে বেশিক্ষণ চুলায় রাখবেন না, এতে ভেতরে সেদ্ধ হয়ে স্বাদ নষ্ট হয়ে যাবে নারকেলের।

বিকাশ খান্না জানান, তিনি মহারাষ্ট্রের কোলহাপুরের স্থানীয় নারীদের কাছ থেকে এই কৌশলটি শিখেছিলেন।

তিনি বলেন, “আমি যখন কোলহাপুর ছিলাম যখন আমি এক স্থানীয় নারীকে পেশাদারের মতো এই কৌশলটি করতে দেখেছি৷ এটি নারকেলের ধরন এবং বয়সের ওপর নির্ভর করে কাজ করে৷ কখনও কখনও এ পদ্ধতিতে ছুরি বা শক্ত কিছুর প্রয়োজন হতে পারে। তবে, পদ্ধতিটি আসলেই কার্যকরী।”


About

Popular Links