Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

তিন কবি–সাহিত্যিক পেলেন জেমকন সাহিত্য পুরস্কার

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে তাদের পুরস্কৃত করা হয়

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৩, ০৩:৫২ পিএম

২০২২ সালের জেমকন সাহিত্য পুরস্কার পেলেন কবি কামাল চৌধুরী। তরুণ শ্রেণিতে কথাসাহিত্যে সাজিদুল ইসলাম, কবিতায় সাকিব মাহমুদ পেয়েছেন জেমকন পুরস্কার।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে তাদের পুরস্কৃত করা হয়। তাদের হাতে তুলে দেওয়া হয় চেক, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

মঞ্চে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা ও শুভেচ্ছা বক্তব্য দেন সংসদ সদস্য ও জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। 

এ বছর “স্তব্ধতা যারা শিখে গেছে” কাব্য গ্রন্থের জন্য জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি কামাল চৌধুরী। তিনি সম্মাননার সঙ্গে পেয়েছেন পাঁচ লাখ টাকার চেক।

তরুণ শ্রেণিতে “ঘুমিয়ে থাকা বাড়ি” পাণ্ডুলিপির জন্য জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ। 

“সোনার নাও পবনের বৈঠা” উপন্যাসের জন্য তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন সাজিদুল ইসলাম। তরুণ এই দুই সাহিত্যিক পেয়েছেন এক লাখ টাকার করে চেক।

অনুষ্ঠানে জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, “জেমকন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আজকের কাগজ এবং কাগজ প্রকাশন ২০০০ সালে প্রথমবার তরুণ সৃজনশীল লেখকদের পাণ্ডুলিপি আহ্বান করে। সেই থেকে নির্বাচিত পাণ্ডুলিপিকে পুরস্কৃত করা হয়। ২০০৩ সালে প্রবর্তন করা হয় সাহিত্য পুরস্কার। বাংলা সাহিত্যের প্রতিভাবান লেখকদের পুরস্কৃত করতে পেরে জেমকন পরিবার আন্তরিকভাবে কৃতজ্ঞ।”

About

Popular Links