Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

বন অধিদপ্তরে চাকরির সুযোগ

আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩, ০৯:৫৬ এএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের অধীন বন অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত পদে ৩২ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। ময়মনসিংহ বনবিভাগে এসব কর্মী নেওয়া হবে।

বিজ্ঞপ্তি অনুসারে, ফরেস্ট গার্ড (বন প্রহরী) পদে নেওয়া হবে ২৯ জন। এই পদে আবেদনের জন্য এইচএসসি বা সমমান পাস হতে হবে। উচ্চতা ১৬৩ সেন্টিমিটার ও বুকের মাপ ৭৬ সেন্টিমিটার। এ পদে বেতন স্কেল ৯,০০০–২১,৮০০ টাকা (গ্রেড–১৭)।

অফিস সহায়ক পদে নিয়োগ পাবেন তিনজন। এই পদে আবেদনের জন্য এসএসসি বা সমমান পাস এবং সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। এ পদে বেতন স্কেল ৮,২৫০–২০,০১০ টাকা (গ্রেড–২০)।

যেসব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন

ফরেস্ট গার্ড ও অফিস সহায়ক পদে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় চট্টগ্রাম বিভাগের সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

বয়সসীমা

আবেদনকারীর বয়স ১৮–৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, ২০২০ সালের ২৫ মার্চ আবেদনকারীর বয়স ৩০ বছর হলেও আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীদের অনলাইনে এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইন আবেদনপত্রে প্রার্থীকে রঙিন ছবি ও স্বাক্ষর স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। ছবির সাইজ সর্বোচ্চ ১০০ কেবি এবং স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ কেবি। আবেদন করার পর আবেদনপত্রের একটি প্রিন্ট কপি প্রার্থীকে সংরক্ষণ করতে হবে। মৌখিক বা শারীরিক পরীক্ষার সময় এক কপি জমা দিতে হবে।

আবেদন ফি

অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রি–পেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা: ১৮ জানুয়ারি সকাল ১০টা থেকে আবেদন শুরু হবে। আবেদন চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

About

Popular Links