Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘একতরফা প্রেমে’ ব্যর্থতার যন্ত্রণা ভুলতে যা করতে পারেন

আপনি কোনো একজনকে ভালোবাসেন, কিন্তু কিছুতেই তাকে বলে উঠতে পারছেন না। আবার দেখা গেলো, আপনি নিজের অনুভূতির কথা তাকে জানালেন অথচ সে পাত্তাই দিলো না

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ০১:১৮ পিএম

প্রেমে ব্যর্থতা বা প্রেমের সম্পর্ক ভেঙে যাওয়ার অনুভূতি কতটা কষ্টের, সেটি তারাই বোঝেন যারা এম অপ্রত্যাশিত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন। কিন্তু প্রেম ভাঙার চেয়েও খারাপ যদি কিছু থেকে থাকে,  হলো- একতরফা ভালোবাসা। 

আপনি কোনো একজনকে ভালোবাসেন, কিন্তু কিছুতেই তাকে বলে উঠতে পারছেন না। তিনি আপনার চোখের সামনে ঘুরে বেড়াচ্ছেন আর আপনি মনে মনে দীর্ঘশ্বাস আর আড়ালে চোখের জল মুছছেন, এটা ভীষণ কষ্টের একটা পরিস্থিতি।

আবার দেখা গেলো, আপনি নিজের অনুভূতির কথা তাকে জানালেন অথচ সে পাত্তাই দিলো না, তা হলে তা আরও বেশি কষ্টের। কারণ, এক্ষেত্রে প্রিয় মানুষের ভালোবাসা না পাওয়ার সঙ্গে যোগ হয় প্রত্যাখ্যাত হওয়ার বেদনা আর অপমানবোধ।

এ ধরনের পরিস্থি মোকাবিলা করে অনেকেই হয়তো ঘুরে দাঁড়ান। কিন্তু বুকের গভীরে ক্ষতচিহ্ন হয়ে থেকে যায় সেই একতরফা প্রেমের স্মৃতি, মাঝখান থেকে জীবনের মূল্যবান সময় নষ্ট হয়ে যায় অনেকটাই।

এখন প্রশ্ন হচ্ছে, যখন সেই ক্ষতস্থান টাটকা, যে মুহূর্তে আপনি মনে লালন করছেন একতরফা ভালোবাসা, সেই সময়টা যে নষ্ট হয়ে যাচ্ছে, সেই সময়ে কষ্ট থেকে একটু মুক্তি পাওয়ার কি কোনো উপায় নেই? কী করলে মন একটু হালকা করতে পারবেন আপনি? চলুন জেনে নেওয়া যাক, সেরকম কিছু বিষয় সম্পর্কে।

মানসিক প্রস্তুতি রাখুন

যে মুহূর্তে আপনার মনে কারো জন্য বিশেষ অনুভূতি দানা বাঁধছে, ঠিক তখন থেকেই আপনাকে একটু মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে হবে। মাথায় রাখতে হবে যে, এই অনুভূতিটা একান্তভাবে আপনার নিজস্ব। পছন্দের ব্যক্তিটি তাতে সাড়া নাও দিতে পারেন। মানসিকভাবে নিজেকে প্রস্তুত রাখলে কষ্ট কম হবে।

মনের কথা চেপে রাখবেন না

চিঠি, মেসেজের মাধ্যমে হোক, মুখে হোক, মনের কথা তাকে জানিয়ে দিন। তা হলে তার মনের ভাবটাও আপনি বুঝে নিতে পারবেন। দীর্ঘদিন ধরে মনে আকাশকুসুম ভাবনাটাও দানা বাঁধতে পারবে না। তার দিক থেকে সাড়া না পেলে আপনার জীবনে এগিয়ে যাওয়ার পথটাও খোলা থাকবে।

কষ্ট হওয়া স্বাভাবিক

পছন্দের মানুষের দিক থেকে প্রত্যাশিত সাড়া না পেলে নিজের মনের কষ্টটাকে চেপে রাখবেন না। আপনার আবেগের দাম রয়েছে, তাকে অস্বীকার করার মানে হয় না। নিজের সঙ্গে সময় কাটান, নিজের কষ্টটাকে অনুভব করুন। ধীরে ধীরে একসময় যন্ত্রণা ফিকে হতে শুরু করবে। রাতারাতি পরিস্থিতি পাল্টাবে না, সেই সময়টা নিজেকে দিন।

স্বাস্থ্যের যত্ন নিন

প্রেমে আশানুরূপ সাড়া না পাওয়ার ঘটনা আপনার আগে আরও অসংখ্য মানুষের জীবনে ঘটেছে, আপনার পরেও আরও অসংখ্য মানুষের জীবনে ঘটবে। আপনি একা নন। ফলে প্রেম না হওয়ার দুঃখে নাওয়া খাওয়া ছেড়ে দিলে আপনি একদিকে যেমন নিজের প্রতি অবিচার করছেন, তেমনি আপনার আরও যে সব দায়িত্ব রয়েছে তার প্রতিও অবিচার করছেন। ঠিকমতো খাওয়াদাওয়া করুন, হালকা ব্যায়াম করুন। শরীর সুস্থ থাকলে মাথাটাও ঠিকভাবে কাজ করবে।

আত্মবিশ্বাস ধরে রাখুন

একটা প্রেমে সাফল্য না পাওয়াটা যেন আপনার আত্মবিশ্বাসে আঁচড় কাটতে না পারে। সুন্দর পোশাক পরুন, সুন্দর করে সেজে থাকুন। ভালো বই পড়ুন। যে সব কাজ করতে আপনার ভালো লাগে, সে সব কাজে ডুবিয়ে দিন নিজেকে। ধীরে ধীরে জীবনকে নতুন করে ভালো লাগতে শুরু করবে।

আশা হারাবেন না

কোনোভাবেই নিরাশাকে জাঁকিয়ে বসতে দেবেন না। নিজের ক্ষমতার ওপর আস্থা রাখুন, নিজের ভবিষ্যৎ তৈরির কাজে মন দিন। নিশ্চিতভাবেই একটা সুন্দর জীবন অপেক্ষা করছে আপনার জন্য।

ভালোবাসাকে অবসেশনে বদলে যেতে দেবেন না

অনেক সময়ই পছন্দের মানুষের কাছ থেকে প্রত্যাশিত সাড়া না পেলে উদ্ভট আচরণ করতে থাকেন কেউ কেউ। সোশাল মিডিয়ায় তার ওপর সারাক্ষণ নজরদারি চালানো, ফোন করে বা মেসেজ করে বিরক্ত করা, আত্মহত্যাপ্রবণ হয়ে ওঠা, এ সবই অবসেশনের লক্ষণ। কোনোভাবে এই ফাঁদে পড়বেন না। চেষ্টা করুন এই মানসিকতা থেকে বেরিয়ে আসার। একান্ত সম্ভব না হলে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের সাহায্য নিন।

সূত্র: ফেমিনা

About

Popular Links