Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

এর আগেও বিভিন্ন দেশে ‘হয়রানির’ ভিডিও বানিয়েছেন অস্ট্রেলিয়ান ভ্লগার

সম্প্রতি ঢাকার রাস্তায় এক বৃদ্ধ সাহায্য চেয়ে বিরক্ত করছেন বলে ভিডিও প্রকাশ করেন অস্ট্রেলিয়ান ইউটিউবার লুক ডামান্ট

আপডেট : ০৪ এপ্রিল ২০২৩, ০৭:০১ পিএম

সম্প্রতি ঢাকায় ভ্রমণে আসা অস্ট্রেলিয়ান ইউটিউবার লুক ডামান্টকে এক বাংলাদেশি বৃদ্ধের বিরক্ত করার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।এ ঘটনায় অসংখ্য বাংলাদেশি লুক ডামান্টের পোস্টে ওই বৃদ্ধের আচরণের জন্য দুঃখপ্রকাশ করেন।তবে, এর আগেও লুক ডামান্ট বিভিন্ন দেশে ভ্রমণের সময় সে দেশের দরিদ্র মানুষদের দ্বারা তাকে বিরক্ত করার ভিডিও বানিয়েছেন বলে ক্ষোভ প্রকাশ করেছেন নেটিজেনদের অনেকে।

লুক ডামান্টের ভিডিওতে দেখা যায়, আব্দুল কালু নামের ওই বৃদ্ধ তাকে দোভাষী হিসেবে সহায়তার চেষ্টার পাশাপাশি রাজধানীর কাওরান বাজার এলাকার সড়কে তার কাছ থেকে আর্থিক সাহায্য চাইছেন।বৃদ্ধের আচরণে বিরক্ত লুক ডামান্ট সেই ভিডিও ফেসবুকে পোস্ট করে ক্যাপশনে লিখেন, “অ্যাভোয়েড দিস ম্যান ইন বাংলাদেশ।”এরপর আব্দুল কালুকে নৈতিক শিক্ষা দেওয়ার জন্য আটক করে বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ।

লুক ডামান্ট জানান, তিনি পাঁচবার বাংলাদেশ ভ্রমণে এসেছেন। সর্বশেষ তিনি ২০ মার্চ ঢাকায় পৌঁছান। ঢাকায় আখের রস, ডিমের স্যান্ডউইচ, চা, ফুচকা, ঝালমুড়ি এবং নৌকায় চড়াসহ "কম দামে" রাস্তার খাবারের অভিজ্ঞতায় তিনি দারুণ খুশি।

স্থানীয় গাইডদের সহযোগিতায় তৈরি করা তার ভিডিওগুলোতে বিভিন্ন খাবার ও সেবা কতটা সস্তা তা তুলে ধরা হয়েছে৷

বাংলাদেশে ধারণ করা বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, তিনি লঞ্চ ভ্রমণের চেষ্টা করছেন, চিনাবাদাম ও আনারসের জুস খাচ্ছেন, সেলুনে গেছেন। মঙ্গলবার আপলোড করা  একটি ভিডিওতে দেখা যায়, তিনি ঢাকার রাস্তায় একজন লোকের কাছ থেকে তার ব্যাগ সেলাই করিয়ে নেওয়ার পর তাকে পুরস্কৃত করেন।

তিনি এর আগে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশে তার খারাপ অভিজ্ঞতার একই ধরনের ভিডিও ফেসবুকে পোস্ট করেছেন।

ফেসবুকের ভিডিও দেখা গেছে, এর আগে তিনি পাকিস্তান ও ইন্দোনেশিয়ায় “হর্স স্ক্যাম” শ্রীলঙ্কায় একজন অটোরিকশা চালক, ভারতে একজন পাখির খাবার বিক্রেতা এবং মিশরে একজন ভুট্টা বিক্রেতা সম্পর্কে নেটিজেনদের সতর্ক করেছিলেন।

লুক ডামান্টকে হয়রানি ও তার কাছে টাকা চাওয়ার অভিযোগে আব্দুল কালু নামে ওই বৃদ্ধকে সোমবার সকালে আটকের পর বিকেলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। আদালত তাকে ২০০ টাকা অর্থদণ্ডের বিনিময়ে মুক্তি দেন।


আরও পড়ুন: বিদেশি পর্যটককে বিরক্ত করায় বাংলাদেশি বৃদ্ধ আটক

সোমবার ট্যুরিস্ট পুলিশের ফেসবুকে আবদুল কালুর ছবি পোস্ট করে লেখা হয়, “তাকে আটক করা হয়েছে। আমরা সবসময় আমাদের অতিথি এবং বিদেশি পর্যটকদের আমাদের সুন্দর বাংলাদেশে স্বাগত জানাই।”

অস্ট্রেলিয়ান এই ইউটিউবারের ঢাকার রাস্তার বেশ কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে৷ এসব ভিডিওর একটিতে আব্দুল কালুকে তাকে গাইড করার আগ্রহের পাশাপাশি আর্থিক সাহায্য চাইতে দেখা যায়৷  লুক তাকে কয়েকবার চলে যাওয়ার অনুরোধ করার পরও সে সে তাকে অনুসরণ করতে থাকে।

লুক ডামান্ট তার আচরণে খুব বিরক্ত ছিলেন। কাওরান বাজারের রাস্তায় হাঁটার সময় তিনি তাদের কথোপকথন ভিডিওটি করে ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করেন।

অনেক বাংলাদেশি নেটিজেন এই অপ্রত্যাশিত অভিজ্ঞতার জন্য লুক ডামান্টের ক্ষমা চেয়েছেন।পুলিশ হেফাজত থেকে মুক্তি পাওয়ার পর কালু ওই বিদেশিকে সাহায্য করেছেন বলে দাবি করেন। তবে তিনি লুক ডামান্টকে হয়রানির জন্য ক্ষমাও চেয়েছেন।


আরও পড়ুন: বিদেশি পর্যটকের কাছে ৫০০ টাকা চাওয়া কালু ২০০ টাকা জরিমানায় মুক্ত 

ওই বৃদ্ধকে আটকের পর বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন লুক ডামান্ট। 

ফেসবুকে তিনি লিখেন, “সকল দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশকে বিশেষ ধন্যবাদ। ওই ভিডিওটি পোস্ট করার পর আমি বাংলাদেশের মানুষের কাছ থেকে এক হাজারের মতো বার্তা পেয়েছি, সেখানে তারা এ ঘটনার জন্য আমার কাছে দুঃখপ্রকাশ করেছে।”

তিনি আরও বলেন, “বাংলাদেশে কাটানো প্রতিটি সময় অবিশ্বাস্য সুন্দর, কিন্তু সব দেশেই সবসময় কিছু খারাপ লোক থাকে। এই অল্প কয়েকজন ব্যক্তি কোটি কোটি অতিথিপরায়ণ এবং যত্নশীল বাঙালির প্রতিনিধিত্ব করে না।”

সবশেষে তিনি আব্দুল কালুর সঙ্গে খারাপ আচরণ না করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

About

Popular Links