Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভয় দেখিয়ে প্রতিবেশীর মুরগি হত্যা, চীনে এক ব্যক্তির ৬ মাসের কারাদণ্ড

প্রতিশোধ নিতে প্রতিবেশীর মুরগির খামারে ফ্লাশলাইটের আলো জ্বালিয়ে আতঙ্ক তৈরি করেন ওই ব্যক্তি

আপডেট : ১০ এপ্রিল ২০২৩, ০২:২৩ পিএম

চীনের একটি বহুল প্রচলিত একটি প্রবাদ হলো, “মুরগি মেরে বানরকে ভয় দেখানো”। অর্থাৎ অপেক্ষাকৃত দুর্বলকে শাস্তি দিয়ে বড় শত্রুকে ভয় দেখানো। তবে এই কৌশল দেখাতে গিয়ে শাস্তির মুখে পড়লেন দেশটির এক ব্যক্তি। প্রতিশোধ পরায়ণ হয়ে প্রতিবেশীর সহস্রাধিক মুরগি হত্যার অভিযোগে ওই ব্যক্তিকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যমের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, দেশটির হুনান প্রদেশে “জু” নামে এক ব্যক্তি প্রতিবেশীর মুরগির খামারে ফ্লাশলাইটের আলো জ্বালিয়ে আতঙ্ক তৈরি করেন। এতে হয়ে প্রায় ১,১৪০টি মুরগির মৃত্যু ঘটে।

ঘটনার শুরু ২০২২ সালে। ওই বছরের এপ্রিলে মুরগির মালিক ঝং নামের ব্যক্তিটি অনুমতি ছাড়া জু'র কয়েকটি গাছ কেটে ফেলে। আর এর প্রতিশোধ নিতেই জু মুরগি মারার সিদ্ধান্ত নেয়। প্রথম দফায় ৫০০টি মুরগি মারা যায়।

এই ঘটনায় জু‘কে গ্রেপ্তার করে পুলিশ। প্রতিবেশী ঝংকে ৪৩৬ ডলার ক্ষতিপূরণ দিতে হয় তার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৫ হাজার ৮৩৪ টাকা।  

তবে এতে ক্ষান্ত হননি জু। তিনি আবারও ঝং এর খামারে ঢুকে মুরগিদের ভয় দেখান। এবারে মারা যায় প্রায় ৬৪০ মুরগি। দুই ঘটনায় ১ হাজার ১৪০ মুরগি মারা যায়। এতে প্রতিবেশী ঝংয়ের ক্ষতি হয় প্রায় ২ লাখ টাকা।

বারবার একই ধরনের আচরণের জন্য তার বিরুদ্ধে মামলা করেন ঝং। মঙ্গলবার (৪ এপ্রিল) স্থানীয় আদালত তাকে এক বছরের প্রবেশনসহ ৬ মাসের সশ্রম কারাদণ্ড দেন।

About

Popular Links