Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভালোবাসা ছাড়াও সুস্থ সম্পর্কের জন্য যে পাঁচ জিনিস জরুরি

শুধু ভালোবাসা দিয়েই একটি সুস্থ সম্পর্ক গড়ে তোলা সম্ভব না

আপডেট : ০২ মে ২০২৩, ০৩:৫৩ পিএম

দুজন মানুষের মধ্যে সম্পর্ক গড়ে তুলতে একে অপরের প্রতি ভালোবাসার বিকল্প নেই। কিন্তু শুধু ভালোবাসা দিয়েই একটি সুস্থ সম্পর্ক গড়ে তোলা সম্ভব না। সম্পর্কে জিনিসটা চারাগাছের মতো। একে বৃক্ষে (পড়ুন সাফল্য) রূপ দিতে হলে নিয়মিত যোগাযোগ, শ্রদ্ধা এবং ভরসার মাধ্যমে পরিচর্যা প্রয়োজন।

ভালোবাসা ছাড়াও সম্পর্ক টিকিয়ে রাখতে আরও অনেক কিছু প্রয়োজন-  এমনটা বলা সহজ হলেও বাস্তবে মেনে চলা বেশ কঠিনই বটে। এগুলোর অভাবে অনেক সুন্দর সম্পর্কও ভেঙে যেতে পারে। সহজেই পেয়ে যাওয়া অনেক জিনিসও আমরা কখনও হারাব না বলে ধরে নিই। এমনকি আমরা পরিস্থিতি অনুযায়ী সঙ্গীর সঙ্গে আপস করে চলতেও দু'বার ভাবি।

ভালোবাসা ছাড়াও সুস্থ সম্পর্ক গড়ে তোলার পাঁচটি উপায় বাতলে দিয়েছেন হাউ উই হিল এবং রিস্টোরেটিভ রাইটিং টিচার এর মতো বেস্টসেলিং বইয়ের লেখক আলেকজান্দ্রা এলি। সেগুলো হলো-

যোগাযোগ

সুস্থ সম্পর্ক তৈরির মূল চাবিকাঠি হলো যোগাযোগ। নিয়মিত যোগাযোগের মাধ্যমে একে অপরের কথা মনযোগ দিয়ে শোনা, অনুভূতি প্রকাশ, প্রয়োজনীয় জিনিস স্পষ্টভাবে উপস্থাপন এবং ক্ষেত্রবিশেষে সঙ্গীর সঙ্গে আপসের বিষয়টি গড়ে ওঠে।

ভরসা

সুস্থ সম্পর্কের ক্ষেত্রে সঙ্গীর ভরসা এবং নির্ভরতার জায়গা হয়ে ওঠাটা অত্যাবশ্যক। সময়ের সঙ্গে সঙ্গে একে অপরের প্রতি কাজের মাধ্যমেই ভরসা এবং নির্ভরতার জায়গা গড়ে উঠবে। এতে সম্পর্কের প্রতি আপনার প্রতিশ্রুতি এবং সম্মানের বিষয়টিও পরিলক্ষিত হয়।

মূল্যবোধ ভাগাভাগি

সঙ্গীর মধ্যে একই মূল্যবোধ, লক্ষ্য আগ্রহ থাকলে সেটি সুস্থ সম্পর্ক গড়ে তোলার স্তম্ভ হতে পারে। 

আপস

সম্পর্কের জন্য আপস এবং নমনীয়তা প্রয়োজন। আপসের মানে হলো প্রয়োজনীয় ক্ষেত্রে সামঞ্জস্যতার মাধ্যমে সমস্যাগুলো সমাধানের জন্য একসঙ্গে কাজ করা এবং এটি খুবই গুরুত্বপূর্ণ।

প্রয়োজনীয় দূরত্ব বজায়

সুস্থ্য সম্পর্কের জন্য দূরত্বে নির্ধারণ এবং সেটিকে সম্মান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একে অপরের গোপনীয়তা এবং ব্যক্তিগত চাহিদাকে সম্মান করা জরুরি।

About

Popular Links