Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

যে চার ভুলে শত চেষ্টায়ও ওজন কমবে না

বাড়তি ওজনের কারণে শরীরে দেখা দেয় স্থুলতা, যার পরিপ্রেক্ষিতে মানবদেহে বাসা বাঁধে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো রোগব্যাধি

আপডেট : ০২ জুন ২০২৩, ১১:০৪ পিএম

বাড়তি ওজন শরীরের জন্য মোটেও ভালো কোনো বিষয় না। বাড়তি ওজনের কারণে শরীরে দেখা দেয় স্থুলতা, যার পরিপ্রেক্ষিতে মানবদেহে বাসা বাঁধে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো রোগব্যাধি। তাই সুস্থ থাকতে বাড়তি ওজনের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে।

শরীরের বাড়তি ওজন কমানোর জন্য সঠিক ও সীমিত খাবার খাওয়া থেকে শুরু করে ব্যায়াম-শরীরচর্চা পর্যন্ত আমরা অনেক কিছুই করে থাকি। কিন্তু দৈনন্দিন জীবনে চারটি ভুল করলে অনেক সাবধানতা আর নিয়মের মধ্যে থাকলেও নিজের অজান্তেই ওজন বেড়ে যাবে।

চলুন তাহলে দেখে নিই ওজন কমানোর পথে কোন কোন অভ্যাস পরিত্যাগ করা উচিত-

মানসিক চাপ

ওজন বেড়ে যাওয়ার অন্যতম বড় কারণ মানসিক চাপ তাই সহজে ওজন কমাতে গেলে আগে মানসিক চাপ কমাতে হবে। কারণ মানসিক চাপ বেশি থাকলে সেই সঙ্গে তাল মিলিয়ে ওজনও বাড়বে।

আঁশযুক্ত খাবার

ওজন ঝরাতে চাইলে খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে আঁশযুক্ত খাবার রাখতে হবে। কারণ আঁশযুক্ত খাবার না খেলে কখনোই ওজন কমানো সম্ভব হবে না। সেই সঙ্গে খাদ্যতালিকায় সুষম খাবার রাখাও অত্যাবশ্যকীয়।

ব্যায়াম-শরীরচর্চা

ওজন কমানোর বড় পূর্বশর্ত ব্যায়াম বা ব্যায়াম-শরীরচর্চা করা। কিন্তু সেটিও হতে হবে নিয়মিত। কারণ ধারাবাহিকভাবে শরীরচর্চা না করে বড় বিরতি রাখলে উল্টো ওজন আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে।

সঠিক সময়ে খাবার না খাওয়া

সকালে খাবার না খেলে বা রাতে না খেয়ে ঘুমালে ওজন দ্রুত কমে যাবে- এমন ধারণা ভুল এবং অমূলক। কারণ সঠিক সময়ে খাবার না খেলে ওজন কমার পরিবর্তে বাড়তে পারে। এ কারণে সময়ের কথা মাথায় রেখে খাবার খাওয়া জরুরি।

About

Popular Links