Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

আম গাছের সঙ্গে আমড়ার, কাঁঠালের সঙ্গে পেয়ারার বিয়ে

শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষপ্রেম জাগিয়ে তুলতে এ অনুষ্ঠান আয়োজন করা হয়

আপডেট : ২৮ জুলাই ২০২২, ০৬:১২ পিএম

ঢোল-তবলা আর গান-বাজনার মধ্য দিয়েই শুরু হয় বিয়ের অনুষ্ঠান। পরে কাবিননামায় বর-কনের পরিচর্যাকারীদের স্বাক্ষর, মালা বদল, সাক্ষীদের পারস্পরিক মিষ্টিমুখ করার মধ্য দিয়ে সম্পন্ন হয় বিয়ে।

বিয়ের এমন আয়োজন দেখে মনে হতে পারে কোনো মানুষের। কিন্তু এটি কোনো মানুষের বিয়ের অনুষ্ঠান নয়। আম গাছের সঙ্গে আমড়া গাছের এবং কাঁঠাল গাছের সঙ্গে পেয়ারা গাছের বিয়ে দিতেই এমন আয়োজন। 

শিক্ষার্থীদের টিফিনের টাকায় এক লাখ গাছের চারা বিতরণ ও গাছে-গাছে বিয়ের এই ব্যতিক্রমী আয়োজন করা হয় কুমিল্লার কালী বাজার মাধ্যমিক বিদ্যালয়ে। স্বেচ্ছাসেবী সংগঠন লাল-সবুজ উন্নয়ন সংঘের তত্ত্বাবধানে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষপ্রেম জাগরণের উদ্দেশে বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিয়েতে কাজীর দায়িত্ব পালন করেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শুভাশিস ঘোষ। লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউএনও শুভাশিস ঘোষ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহজালাল, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আমিনুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রৌশন আলম চৌধুরী, গলিয়ারা দক্ষিন ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন প্রমুখ।

লাল-সবুজ উন্নয়ন সংঘের ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়ে ইউএনও বলেন, “গাছ আমাদের পরম বন্ধু। পরিবেশের ভারসাম্য রক্ষা ও সৌন্দর্য বর্ধনে গাছ রোপণের বিকল্প নেই। আমি আশা করি, লাল-সবুজ উন্নয়ন সংঘে থেকে অনুপ্রাণিত হয়ে অন্যরাও সবুজায়নের লক্ষ্যে নিয়মিত বৃক্ষরোপণ করবে ও গাছের যত্ন নেবেন।”

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম বলেন, “মানুষের প্রতি মানুষের সম্পর্ক বাড়াতেই এমন ভিন্ন রকম উদ্যোগ নেওয়া। গাছে গাছে বিয়ের মাধ্যমে  শিক্ষার্থীদের সঙ্গে অন্যরকম আত্মীয়তা তৈরি হলো।”

About

Popular Links