Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতে পুরুষদের ‘পিরিয়ডের ব্যথা’ অনুভব করাতে ক্যাম্পেইন

সিমুলেটর ব্যবহার করেছেন এমন একজন সামাজিক যোগাযোগমাধ্যমের তারকা শরণ নাইর। তিনি বলেন, এটি খুবই যন্ত্রণাদায়ক ছিল। আমি আর কখনোই এই অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে চাই না

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১২:১০ পিএম

নারীর পিরিয়ড নিয়ে কথা বলা দক্ষিণ এশিয়ার অনেক দেশেই এখনো একটি নিষিদ্ধ বিষয়ের মতো। এই ট্যাবু ভাঙতে এবং সামাজিক ধ্যানধারণা পাল্টাতে ভারতের কেরালায় একটি ক্যাম্পেইন চালু করেছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন।

শনিবার (৩ সেপ্টেম্বর) ইয়াহু নিউজের “নেক্সটশার্ক”র এক প্রতিবেদনে বলা হয়েছে, নারীদের পিরিয়ডকালীন ব্যথা অনুভব করাতে পুরুষদের জন্য “কাপ অব লাইফ” নামের একটি প্রজেক্টের অংশ হিসেবে এই ক্যাম্পেইনটি চালানো হচ্ছে। এটির পৃষ্টপোষকতা দিচ্ছেন স্থানীয় কংগ্রেস পার্টির নেতা ও আইনপ্রণেতা হিবি ইডেন।

ক্যাম্পেইনের অংশ হিসেবে একটি সিমুলেটর বিভিন্ন শপিংমলে ও কলেজে স্থাপন করে এটির সাহায্যে পিরিয়ডের ব্যথা অনুভব করানো হচ্ছে পুরুষদের। ক্যাম্পেইনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে, সিমুলেটরের মাধ্যমে অনুভব করা ব্যথায় কাতরাচ্ছেন পুরুষরা।

এই ক্যাম্পেইনের মাধ্যমে পিরিয়ড নিয়ে খোলাখুলিভাবে কথা বলাকে সমাজে আরও সহজভাবে গ্রহণ করা হবে বলে আশা করছেন আয়োজকরা। 

সিমুলেটর ব্যবহার করেছেন এমন একজন সামাজিক যোগাযোগমাধ্যমের তারকা শরণ নাইর। তিনি বলেন, “এটি খুবই যন্ত্রণাদায়ক ছিল। আমি আর কখনোই এই অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে চাই না।”

সিমুলেটরে দুটি তার রয়েছে, যা একসঙ্গে দুইজন মানুষের শরীরের সঙ্গে যুক্ত করা সম্ভব। একটি ডায়ালের মাধ্যমে লেভেল এক থেকে লেভেল ১০-এর ব্যথা অনুভব করতে পারবেন ব্যবহারকারীরা।  

এই ক্যাম্পেইনের সঙ্গে যুক্ত আইনজীবী সান্দ্রা সানি বলেন, পিরিয়ড নিয়ে অর্থবহ কথোপকথন শুরু করা ও মানুষের মনোভাব পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় এটি। সমাজের এই ট্যাবু ভাঙতে হবে।

About

Popular Links