Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

সারাদেশে বই উৎসব আজ

বছরের প্রথমদিনটিতে সকল শিক্ষার্থীদের মাঝে নতুন বইয়ের আমেজ ছড়িয়ে দিতে এ উৎসবের আয়োজন

আপডেট : ০১ জানুয়ারি ২০১৯, ১০:১০ এএম

আজ মঙ্গলবার (১ জানুয়ারি) সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব। প্রথম থেকে নবম শ্রেণির সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে আজ। বছরের প্রথমদিনটিতে সকল শিক্ষার্থীদের মাঝে নতুন বইয়ের আমেজ ছড়িয়ে দিতে সকাল সাড়ে ৯টায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে কেন্দ্রীয়ভাবে এ উৎসবের উদ্বোধন করা হয়। 

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা এবং শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বছর প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং দৃষ্টি প্রতিবন্ধীসহ দেশব্যাপী ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ বই বিতরণ করা হবে । এরমধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য পাঁচ হাজার ৮৫৭ কপি বই বিতরণ করা হবে। প্রসঙ্গত, দেশের ৫ ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের ২০১৮ সাল থেকে বই বিতরণ করা হচ্ছে।

অন্যদিকে সকাল ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক বিতরণ করেন প্রাথমিক ও গণ শিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এদিকে দেশব্যাপী এ উৎসব পালন করছে দেশের ৬৪টি জেলার শিক্ষার্থীরা। আমাদের সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সকাল ৯ টায় সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয়ে নবীন ও প্রবীন শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করে উৎসবের উদ্বোধন করেন  জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। 

এর আগে গত ২৪ ডিসেম্বর বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



About

Popular Links