Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাধ্য হয়ে হিমশীতল অ্যান্টার্কটিকায় রাত কাটালেন জেসিন্ডা আরডার্ন

জেসিন্ডা শনিবার (২৯ অক্টোবর) ইতালিয়ান সি-১৩ হারকিউলিস সামরিক উড়োজাহাজে দেশে ফিরবেন বলে জানিয়েছেন তার এক মুখপাত্র

আপডেট : ২৯ অক্টোবর ২০২২, ১০:৫৩ পিএম

একটি সম্মেলনে যোগ দিতে অ্যান্টার্কটিকায় গিয়েছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। বুধবার (২৬ অক্টোবর) শুরু হওয়া ওই সফর শেষ হওয়ার কথা ছিল শুক্রবার। তবে উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় অ্যান্টার্কটিকার ওই হিমশীতল এলাকায় অতিরিক্ত একটি রাত কাটাতে বাধ্য হয়েছেন কিউই প্রধানমন্ত্রী।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে এমন তথ্য।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে আবহাওয়া খারাপ থাকায় অ্যান্টার্কটিকায় পৌঁছানোর প্রথম চেষ্টা ব্যর্থ হয় আরডার্নদের।

ওই সময় তাদের বহনকারী উড়োজাহাজটি মাঝপথ থেকে ফিরে যেতে বাধ্য হয়। এর একদিন পরে গত যুক্তরাষ্ট্রের একটি সামরিক উড়োজাহাজে চড়ে অ্যান্টার্কটিকায় পৌঁছান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীরা।

বুধবার অবতরণের পর রেকর্ড করা একটি ভিডিওবার্তায় আরডার্ন বলেন, অ্যান্টার্কটিকায় নিউজিল্যান্ডের উপস্থিতির গুরুত্ব রয়েছে। কেন্দ্রটির ৬৫ বছর হয়ে গেছে ও সেখানে কাজ করা বিজ্ঞানীদের ভূমিকা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। নিউজিল্যান্ড সরকার কেন্দ্রটির পুনর্বিকাশ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

অ্যান্টার্কটিকা ও আশপাশের প্রকৃতি-প্রাণী রক্ষা ও সংরক্ষণের জন্য বিভিন্ন পদক্ষেপের বিষয়ে দুই সপ্তাহের বার্ষিক বৈঠকের জন্য অস্ট্রেলিয়ার হোবার্টে ২৭ জন আন্তর্জাতিক বিজ্ঞানী ও কূটনীতিকের বৈঠকের পরই অ্যান্টার্কটিকা সফরে যান আরডার্ন।

জেসিন্ডা শনিবার (২৯ অক্টোবর) ইতালিয়ান সি-১৩ হারকিউলিস সামরিক উড়োজাহাজে দেশে ফিরবেন বলে জানিয়েছেন তার এক মুখপাত্র।

About

Popular Links