Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাসি রুটি দিয়ে যেভাবে বানানো হয় ‘ব্রেড বিয়ার’

তবে সব ধরনের পাউরুটি বিয়ার তৈরির জন্য উপযুক্ত নয়

আপডেট : ০৯ জুন ২০২৩, ০৩:৫৯ পিএম

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয় বিয়ার। সোনালী এই পানীয় তৈরি করতে উপাদান হিসেবে মল্ট, হপস, পানি এবং ইস্ট ব্যবহৃত হয়। এবার বিয়ার তৈরির প্রক্রিয়াকে আরও সৃজনশীল করে তোলা হচ্ছে। বাসি পাউরুটি দিয়ে বানানো হচ্ছে “ব্রেড বিয়ার”। স্বাদের দিক থেকেও এতে কোনো ঘাটতি থাকছে না।

জার্মানির বার্লিনের বিয়ার প্রস্তুতকারক মিশায়েল লেম্বকে বাসি পাউরুটি দিয়ে অ্যালকোহল-মুক্ত বিয়ার তৈরি করছেন। খাবারের অপচয় রোধ ও টেকসই প্রক্রিয়ার কথা চিন্তা করে তিনি “ব্রেড বিয়ার” তৈরির প্রক্রিয়া শুরু করেন।

প্রায় ২৭ হাজার বোতল “ব্রেড বিয়ার” তৈরি করতে ৭৫ কিলোগ্রাম বাসি পাউরুটির প্রয়োজন হয়। তবে সব ধরনের পাউরুটি বিয়ার তৈরির জন্য উপযুক্ত নয়। 

বিয়ার তৈরির সঙ্গে যুক্ত আছেন টেও ক্যোস্টার। তিনি জানান, ব্রেড বিয়ার তৈরি করতে এমন পাউরুটি প্রয়োজন হয় যেটাতে শস্য ছাড়া অন্যকোনো উপাদান ব্যবহার রা হয়নি। কিশমিশ, বাদাম, তেলের বীজ থাকলে এটি হবে না। কারণ এই উপাদানগুলো গাঁজন প্রক্রিয়ায় বিঘ্ন ঘটাবে আর বিয়ার তৈরি হলেও তার স্বাদ ঠিক থাকবে না।

পাউরুটি দিয়ে পানীয় তৈরি মোটেই নতুন কোনো আবিষ্কার নয়৷ কয়েকশো বছর ধরে সেই ধারা চলছে। তবে গত কয়েক বছরে ব্রেড বিয়ারের পুনর্জন্ম ঘটেছে।

এ জন্যই মিশায়েল লেম্বকে ব্রেড বিয়ার তৈরির নতুন ধারণা নিয়ে এসেছেন। তিনি প্রথমে বাসি পাউরুটির ছোট ছোট টুকরো করেন এবং ব্রিউয়িং প্রক্রিয়ার শুরুতেই তাতে মণ্ড যোগ করেন। 

মিশায়েলের বর্ণনায়, “এই ম্যাশ টুনেতে পানি ও মল্ট গ্রিস্ট মেশানো হয়। এরপর এনজাইম সক্রিয় করে তোলা হয়। সেই প্রক্রিয়ার জন্য প্রায় এক ঘণ্টা সময় লাগে। এরপর মণ্ডের মধ্যে ৫% পাউরুটি দেওয়া হয়। সেই মণ্ড পাম্প করে লটার টানে ঢুকিয়ে দেওয়া হয়। সেখান থেকে শক্ত অংশ ও তরল আলাদা করে নেওয়া হয়। তারপর শুধু ইস্ট যোগ করা হয়। ইস্ট সাধারণত শর্করাকে অ্যালকোহলে রূপান্তরিত করে। তবে ব্রেড বিয়ারের ক্ষেত্রে সেটা করা হয় না।” 

মিশায়েল বলেন, “এই অ্যালকোহল-মুক্ত ব্রেড বিয়ারের জন্য আমরা বিশেষ ধরনের ইস্ট ব্যবহার করি, যা শুধু চিনি গাঁজন করতে পারে। উদ্বৃত্ত চিনি বিয়ারেই থেকে যায়৷ ফলে বেশি অ্যালকোহল সৃষ্টি হয় না।”

জার্মানিতে কোনো পানীয়র মধ্যে অ্যালকোহলের মাত্রা ০.৫% পর্যন্ত থাকলে সেটিকে অ্যালকোহল-ফ্রি হিসেবে গণ্য করা হয়। ব্রিউয়িং প্রক্রিয়ার পর বিয়ার শুধু বোতলে ভরে বিক্রির জন্য প্রস্তুত করা হয়। ব্রেড বিয়ারের স্বাদে কোনো ছাড় দেওয়া হয় না। বর্জ্য ব্যবস্থাপনা এড়ানো ও কাচামাল সাশ্রয়ে ব্রেড বিয়ার তৈরি করা হচ্ছে।

About

Popular Links