Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

আন্তর্জাতিক কন্যাশিশু দিবস আজ

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২৩ কোটি ৭৮ লাখ ৫৪ হাজার ৯১৭ জন

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১২:৩০ পিএম

কন্যা-জায়া-জননী। আজ যে শিশুকন্যা, কাল সে জননী, মা। সকল কন্যাশিশুর জন্য নিরাপদ পৃথিবী গড়তে ২০১২ সাল থেকে প্রতিবছরের মতো ১১ অক্টোবর (সোমবার) বিশ্বজুড়ে “আন্তর্জাতিক কন্যাশিশু দিবস” পালনের উদ্যোগ নেয় জাতিসংঘ।

আজ ১১ অক্টোবর, আন্তর্জাতিক কন্যাশিশু দিবস। “ডিজিটাল জেনারেশন, আওয়ার জেনারেশন”, তথ্যপ্রযুক্তিতে কন্যাশিশুদের এগিয়ে রাখতেই এ প্রতিপাদ্যটি নির্ধারণ করা হয়েছে এ বছর। 

কন্যাশিশুদের জন্য সুন্দর আগামী নির্মাণের লক্ষ্যে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো দিবসটি পালনে সভা, সেমিনার, শোভাযাত্রাসহ নানা কর্মসূচি গ্রহণ করে থাকে। এসব আয়োজনে উঠে আসে কন্যাশিশুদের অধিকার, খাদ্য ও পুষ্টির সুরক্ষা, আইনি সহায়তা ও ন্যায় বিচারের অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে সহিংসতা ও জোরপূর্বক বাল্যবিবাহসহ নানাবিষয়।

বর্তমান বিশ্বে কন্যাশিশুর সংখ্যা মোট জনসংখ্যার ১৫%। আর বাংলাদেশে প্রায় দেড় কোটিরও বেশি কন্যাশিশু রয়েছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, বাল্যবিয়ের ক্ষেত্রে বাংলাদেশ শীর্ষস্থানীয় দেশগুলোর মধ্যে অন্যতম। 

দেশে ১৮% মেয়ের ১৫ বছর বয়সের মধ্যে বিয়ে হচ্ছে। ১৮ বছর বয়সের মধ্যে বিয়ে হয় ৫২% কন্যাশিশুর। অন্যদিকে, করোনাভাইরাস মহামারির প্রায় দুইবছরে এ হার যেন জ্যামিতিক হারে বেড়েই চলেছে। 

এসব বিষয়ে সামাজিক সচেতনতা বাড়াতে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় সোমবার রাজধানীর একটি হোটেলে “কিশোরী-কিশোরদের আত্ম-উন্নয়নে ইতিবাচক পরিবেশের ভূমিকা” শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন সংসদ সদস্য এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস প্রমুখ।

About

Popular Links