Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

নারীদের ভ্রমণের সাহসী গল্পগুলো লিখে পাঠান ‘ভ্রমণকন্যায়’

নারীদের ভ্রমণের সাহসী গল্পগুলো তুলে আনতে প্রকাশিত হতে যাচ্ছে ‘ট্রাভেল গার্ল- ভ্রমণকন্যা’ ম্যাগাজিনটি। লেখা পাঠাতে পারেন আপনিও

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ০৯:২০ পিএম

“ট্রাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমণকন্যা” বাংলাদেশে নারীদের সর্বপ্রথম ভ্রমণ সংগঠন। সংগঠনটি দেশে মেয়েদের ভ্রমণের জন্য যেমন নতুন পথ তৈরি করেছে ঠিক তেমনি এই সাহসী নারীদের ভ্রমণের গল্পগুলোকেও সবার সামনে তুলে এনে সেগুলোকে সবার কাছে পৌঁছে দিচ্ছে। 

নারীদের ভ্রমণে উৎসাহ দিতে এবং তাদের ভ্রমণকাহিনীগুলো তুলে ধরতে ট্রাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমণকন্যা ২০১৭ সাল থেকে প্রতি বছর প্রকাশ করে আসছে “ট্রাভেল গার্ল- ভ্রমণকন্যা” ম্যাগাজিন।  

কোভিড মহামারির কারণে গত বছর ম্যাগাজিন প্রকাশিত হয়নি। তবে এ বছর থেকে আবার নারীদের ভ্রমণের সাহসী গল্পগুলো তুলে আনতে প্রকাশিত হতে যাচ্ছে “ট্রাভেল গার্ল- ভ্রমণকন্যা” ম্যাগাজিনটি। 

এছাড়া, আগামী ২৭ নভেম্বর “ট্রাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমণকন্যা” ষষ্ঠ বছরে পদার্পণ করতে যাচ্ছে। এ উপলক্ষকে সামনে রেখে বর্ষপূর্তি অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। এই অনুষ্ঠানেই মোড়ক উন্মোচিত হবে ভ্রমণকন্যা ম্যাগাজিনটির।

ম্যাগাজিনটির জন্য যেকোনো বয়সের নারী তুলে ধরতে পারেন তাদের ভ্রমণের গল্প। বাংলা অথবা ইংরেজি ভাষায় লেখা জমা দেওয়া যাবে। জমা পড়া গল্পগুলো থেকে লেখকের নামসহ বাছাই করা লেখাগুলো ছাপানো হবে ম্যাগাজিনে। 

এছাড়াও ভ্রমণের বিভিন্ন খুঁটিনাটি, সচেতনতামূলক তথ্য, কম খরচে ভ্রমণ প্ল্যান সহ নারীদের ভ্রমণের যেকোনো তথ্য নিয়ে লিখে পাঠিয়ে দিতে পারেন [email protected] মেইলে আগামী ১৮ অক্টোবরের মধ্যে।

সংগঠনটির উদ্দেশ্য হলো দেশের মেয়েদের ভ্রমণে উৎসাহিত করার মাধ্যমে নারীর এক নতুন অগ্রযাত্রার সৃষ্টি করা। “ট্রাভেলেটস” (Travelettes) অর্থ এক দল নারী ভ্রমণকারী।

নারীদের জন্য নিরাপদ ভ্রমণক্ষেত্র তৈরির লক্ষ্যে ২০১৬ সালের ২৭ নভেম্বর ডা. মানসী সাহা ও ডা. সাকিয়া হকের হাত ধরে “ট্রাভেলেটস অফ বাংলাদেশ-ভ্রমণকন্যা”-র পথচলা শুরু হয়। “এম্পাওয়ার উইমেন থ্রু ট্রাভেলিং”  স্লোগান নিয়ে পথচলা ভ্রমণকন্যা আজ প্রায় ৬০ হাজার নারীর পরিবার। 

বিস্তারিত তথ্য ও যোগাযোগের জন্য- [email protected] 

https://www.facebook.com/travelettesbd/

About

Popular Links