Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর জন্মদিন আজ

 ১৯৫৬ সালের আজকের এদিনে জন্ম নেন কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ০৯:৫১ এএম

আজ ১৬ অক্টোবর,  ১৯৫৬ সালের আজকের এদিনে জন্ম নেন কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ। বরিশালের আমানতগঞ্জ রেডক্রস হাসপাতালে জন্মগ্রহণ করেন তিনি।

বাগেরহাট জেলার মংলা উপজেলার অন্তর্গত সাহেবের মেঠ তার গ্রামের বাড়ি হলেও উচ্চমধ্যবিত্ত পরিবারে জন্ম নেওয়া রুদ্রের শৈশবের অধিকাংশ সময় কেটেছে নানাবাড়ি মিঠেখালি গ্রামে (বাগেরহাট জেলার মংলা থানার অন্তর্গত)। 

১৯৭৪ সালে চার বিষয়ে লেটার মার্কসসহ এসএসসিতে বিজ্ঞান শাখায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন রুদ্র। ১৯৭৬ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন। পরে ১৯৮০ সালে সম্মানসহ বিএ এবং ১৯৮৩ সালে এমএ পাস করেন তিনি।

স্বৈরাচার বিরোধী আন্দোলনে সাংস্কৃতিক লড়াইয়ের ময়দানে তিনি ছিলেন অন্যতম সদস্য রুদ্র। জাতীয় কবিতা পরিষদ গঠনে প্রধান উদ্যোগীদের একজন ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেই বিস্ফোরক দিনগুলোতে রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর ভূমিকা ছিল অনন্য। তার সাতটি কাব্যগ্রন্থসহ গল্প, কাব্যনাট্য ও অর্ধ শতাধিক গান রয়েছে। 

স্বল্পসময়ে অসংখ্য কবিতা রচনা করেছেন রুদ্র।  ‘সোনালি শিশির’ তার একমাত্র গল্পের বই। তার ‘বিষ বিরিক্ষির বীজ’ নামক একটি নাট্যকাব্য রয়েছে। এছাড়া উপদ্রুত উপকূল (১৯৭৯), ফিরে পাই স্বর্ণগ্রাম ১৯৮২, মানুষের মানচিত্র (১৯৮৪), ছোবল (১৯৮৬), গল্প (১৯৮৭), দিয়েছিলে সকল আকাশ (১৯৮৮), মৌলিক মুখোশ (১৯৯০) কাব্যগ্রন্থগুলোও ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। তার বিখ্যাত “ভালো আছি ভালো থেকো” গানটির জন্য বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি ১৯৯৭ সালে তাকে শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা প্রদান করে।

About

Popular Links