Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

রোকেয়া হলের ৫ শিক্ষার্থীর বিরুদ্ধে মধ্যরাত পর্যন্ত ‘র‍্যাগিং’য়ের অভিযোগ

বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে ইতোমধ্যে প্রথম বর্ষের সেই ভুক্তভোগী শিক্ষার্থী লিখিত অভিযোগ জমা দিয়েছেন 

আপডেট : ১৮ নভেম্বর ২০২১, ১০:৪০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তৃতীয় বর্ষের ৫ শিক্ষার্থীর বিরুদ্ধে রোকেয়া হলের প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে র‍্যাগিংয়ের অভিযোগ উঠেছে। ইতোমধ্যে এ বিষয়ে ঢাবির প্রক্টর এ কে এম গোলাম রাব্বানীর কাছে লিখিত অভিযোগ জমা দিয়েছেন সেই ভুক্তভোগী শিক্ষার্থী।

দেশের অন্যতম প্রচলিত দৈনিক দ্য ডেইলি স্টারে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা জানা যায়।

অভিযুক্ত ৫ শিক্ষার্থী হলেন- নাসরিন জাহান খুশি, জুলি মারমা, রিনাকী চাকমা, জান্নাত নিপো এবং পূজা দাস।

বুধবারে (১৭ নভেম্বর) প্রক্টরের কাছে জমা দেওয়া লিখিত অভিযোগে তৃতীয় বর্ষের ৫ শিক্ষার্থীর কাছে মঙ্গলবার (১৬ নভেম্বর) আনুমানিক রাত সাড়ে ১০টা থেকে রাত দেড়টা পর্যন্ত মানসিকভাবে নির্যাতনের শিকার হওয়ার কথা জানান সেই ভুক্তভোগী আবাসিক শিক্ষার্থী। এমনকি তাকে বিভিন্ন হুমকিও দেওয়া হয় বলে তিনি উল্লেখ করেন।

লিখিত অভিযোগে তিনি বলেন, “৩ ঘণ্টা ধরে ইচ্ছার বিরুদ্ধে তারা আমাদের বাজে একটা গানে নাচতে বাধ্য করেন। কোনো উপায় না পেয়ে তাদের কথা মানতে বাধ্য হই৷ রাত ১টা পর্যন্ত আমার ওপর নির্যাতন চলে।”

সেই অভিযোগে তিনি আরও বলেন,  “গত ২৫ গত অক্টোবর মায়ের পর আমি আমার বাবাকে হারাই। সেই ট্রমাটাই আমি এখনও কাটিয়ে উঠতে পারিনি। আমার সেমিস্টার ফাইনাল চলছে। এ অবস্থায় এ ধরনের অমানবিক নিপীড়নের শিকার হয়ে আমি নিরাপত্তা শঙ্কায় ভুগছি।”

এ প্রসঙ্গে ভুক্তভোগী সেই ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, “আমি ঘটনাটি লিখিতভাবে হল কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে জানিয়েছি৷ হল প্রভোস্ট আমার রুম পরিবর্তন করে দিয়েছেন৷ অভিযুক্তদের কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।”

ঘটনা সম্পর্কে জানতে অভিযুক্তদের একজনের সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী বলেন, “লিখিত অভিযোগ পেয়েছি৷ বিষয়টি হল কর্তৃপক্ষকে খতিয়ে দেখতে বলা হয়েছে৷ দোষী সাব্যস্ত হলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে৷”

About

Popular Links