Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘এইডস নির্মূলে বাংলাদেশ সরকারের পাশে থাকবে যুক্তরাষ্ট্র’

‘বর্তমানে বাংলাদেশের প্রায় ৯০ হাজার মানুষের জন্য এইচআইভি সংশ্লিষ্ট সেবা দিচ্ছে যুক্তরাষ্ট্র’

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০৪:৪৮ পিএম

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, ২০৩০ সালের মধ্যে এইচআইভি-এইডস নির্মূলে বাংলাদেশ সরকারের যেকোনো কার্যক্রমে পাশে থাকবে যুক্তরাষ্ট্র।

‘‘বিশ্ব এইডস্ দিবস ২০২১’’ উপলক্ষে বুধবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর বেইলী রোডে মহিলা সমিতিতে বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। 

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের প্রায় ৯০ হাজার মানুষের জন্য এইচআইভি সংশ্লিষ্ট সেবা দিচ্ছে যুক্তরাষ্ট্র। 

জাতিসংঘের এইচআইভি কার্যক্রমের সঙ্গে ধারাবাহিকতা রেখে বাংলাদেশে নিজেদের কার্যক্রম চালিয়ে যাবে জানিয়ে মিলার বলেন, বাংলাদেশ সরকার এইচআইভি প্রতিরোধে যে শক্তিশালী অবস্থান নিয়েছে, যুক্তরাষ্ট্র সেটাকে সাধুবাদ জানায়। প্রতিবছর এইচআইভি নির্মূলে আমেরিকা সরকার সারাবিশ্বে এক বিলিয়ন ডলার খরচ করে।

সরকারি তথ্য অনুযায়ী, গত এক বছরে দেশে এইডস্ সংক্রমিত হয়েছে ৭২৯ জন আর মারা গেছেন ১৮৮ জন।

অনিরাপদ স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য ঝুঁকির কারণে ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি সংক্রমণের প্রবণতা বেশি। বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) দুই যুগেরও বেশি সময় ধরে এই জনগোষ্ঠীর জন্য এইচআইভি সেবা দিয়ে আসছে। সরকারের সঙ্গে সমন্বয় রেখে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা ও সংক্রমিত হলে সরকারি হাসপাতালে এআরটি সেবায় অন্তর্ভুক্ত করে দেওয়ার কাজ করে বন্ধু। বিনামূল্যে এসব সেবা দেওয়া হয়। 

সম্প্রতি ইউএনএইডস্ ও ইউএনএফপিএ’র সহায়তায় এইচআইভি সেল্প-টেস্টিং শুরু করেছে বন্ধু। এই পদ্ধতিকে মুখের লালার মাধ্যমে যে কেউ মাত্র ২০ মিনিটে নিজের অবস্থা জানতে পারবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেসা বেগম, ইউএনএফপি’র পরিচালক ইকো নারিতা, ইউএনএইডস্’র ব্যবস্থাপক ড. সায়মা খান এবং জাতীয় এইডস্ প্রকল্পের পরিকালক ডা. আমিনুল ইসলাম মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন্ধুর চেয়ারপারসন ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু।

About

Popular Links