Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রতিবছর ২০টি ক্যাটাগরিতে ৩০ জন করে ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে ফোর্বস । এই ব্যক্তিদের বয়স ৩০ বছরের নিচে Powered by Froala Editor

ফোর্বসের ‘থার্টি আন্ডার থার্টি’-তে বাংলাদেশি প্রকৌশলী

প্রতিবছর ২০টি ক্যাটাগরিতে ৩০ জন করে ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে ফোর্বস । এই ব্যক্তিদের বয়স ৩০ বছরের নিচে

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০৫:৪৮ পিএম

যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বসের “থার্টি আন্ডার থার্টি”-তে বিজ্ঞান ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের প্রকৌশলী বাশিমা ইসলাম। বুধবার (১ ডিসেম্বর) এ তালিকা প্রকাশ করে সাময়িকীটি।

প্রতিবছর ২০টি ক্যাটাগরিতে ৩০ জন করে ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে ফোর্বস । এই ব্যক্তিদের বয়স ৩০ বছরের নিচে। 

এ ক্যাটাগরিগুলোর একটি বিজ্ঞান। সেখানে ৩০ জনের মধ্যে স্থান পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রাক্তন শিক্ষার্থী বাশিমা ইসলাম।

তালিকায় স্থান পাওয়াদের সম্পর্কে নিজেদের ওয়েবসাইটে সংক্ষিপ্ত বিবরণীও তুলে ধরেছে ফোর্বস। সেখানে বলা হয়েছে, বাশিমা ইসলাম বোস্টনের ওয়েস্টার পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার ও তড়িৎ প্রকৌশল বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দিতে যাচ্ছেন। তিনি ব্যাটারি ছাড়া ইন্টারনেট ব্যবহারযোগ্য ডিভাইস তৈরিতে কাজ করছেন। এটি শব্দভেদী গুণসম্পন্ন। যানবাহনের চলাচলের শব্দ শুনে এটি পথচারীদের নিরাপদ অবস্থানে গিয়ে দাঁড়ানোর নির্দেশ দিতে পারবে।

বাশিমা ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা থেকে পিএইচডি ডিগ্রি নিয়েছেন। 

তিনি বর্তমানে ইউনিভার্সিটি অব ইলিনয়ে প্রফেসর রমিত রায় চৌধুরী এবং প্রফেসর ন্যান্সি ম্যাক এলওয়াইনের অধীনে ভিজিটিং পোস্ট-ডক্টরাল গবেষণা সহায়ক হিসেবে কাজ করছেন।

About

Popular Links