Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

আজ আম দিবস, জেনে নিন যেসব দেশের জাতীয় ফল এটি

আমের আদি উৎপত্তিস্থল ভারতীয় উপমহাদেশ

আপডেট : ২২ জুলাই ২০২৩, ০১:২৬ পিএম

আম খুবই পুষ্টিকর ও সুস্বাদু একটি ফল। এ কারণেই আমকে বলা হয় ফলের রাজা। মধুমাস খ্যাত জ্যৈষ্ঠ আসার সঙ্গে সঙ্গে বাজারে পাকা আমও উঠতে শুরু করেছে।

মিষ্টি আম অনেকেরই প্রিয়। বাঙালির আম খাওয়ার গল্প বিশ্বজুড়েই বিদিত। বহু আমপ্রিয় বাঙালি আছেন যারা এক বসায় গণ্ডায় গণ্ডায় আম খেতে পারেন।

আমের আদি উৎপত্তিস্থল ভারতীয় উপমহাদেশ। তবে ঠিক কবে থেকে আমের চাষাবাদ শুরু হয়েছিল, সে বিষয়ে কারও কাছে সঠিক কোনো তথ্য নেই। আনুমানিক হিসাব করলে, কয়েক হাজার বছরতো হবেই।

পৃথিবীর মোট উৎপাদিত আমের প্রায় অর্ধেকই হয় ভারতে। পরের স্থানে রয়েছে যথাক্রমে চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, পাকিস্তান, মেক্সিকো, ব্রাজিল, বাংলাদেশ, নাইজেরিয়া, ফিলিপাইন। এরপর অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, আফ্রিকা।

ভারত, পাকিস্তান, হাইতি ও ফিলিপাইনের জাতীয় ফল আম। বাংলাদেশের জাতীয় বৃক্ষ আমগাছ।

সারা পৃথিবীতেই প্রতিদিন বাড়ছে আম-প্রেমীর সংখ্যা। আর সেই কারণেই, এই রসালো ফলটিকে সম্মান জানাতে একটি বিশেষ দিন উৎসর্গ করা হয়েছে। সেটি হল ২২ জুলাই। আম দিবস। ভারতে দিবসটি জাতীয়ভাবে পালিত হয়।

কিন্তু কোথা থেকে এসেছে এই আমের নাম? যত দূর জানা যায়, মালয় শব্দ “মান্না” থেকে এটির উৎপত্তি। ১৪৯০ সালে যখন পর্তুগিজরা মশলা ব্যবসার জন্য কেরলে আসার পরে এর নাম বদলে যায়। এটি হয়ে যায় “মাঙ্গা”। সেখান থেকেই বদল হতে হতে এটির নাম পরবর্তীকালে “ম্যাংগো” হয়ে যায়।

About

Popular Links