Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে আইইএলটিএসর ‘ওয়ান স্কিল রিটেক’ চালু

আইইএলটিএসের মূল পরীক্ষার ৬০ দিনের মধ্যেই ওয়ান স্কিল রিটেক বুক করা যাবে। ওয়ান স্কিল রিটেক চালু হওয়ায় ফলে লিসেনিং, রিডিং, রাইটিং অথবা স্পিকিংয়ের মধ্যে থেকে যেকোনো একটি পরীক্ষা আবার দেওয়া যাবে

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৫৬ পিএম

আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক বাংলাদেশে চালু করেছে ব্রিটিশ কাউন্সিল। ব্রিটিশ কাউন্সিলে আইইএলটিএস পরীক্ষার্থীরা কারও প্রথম চেষ্টায় অনাকাঙ্ক্ষিত ফল এলেও এখন আর পুরো পরীক্ষা দিতে হবে না। ওয়ান স্কিল রিটেক চালু হওয়ায় ফলে লিসেনিং, রিডিং, রাইটিং অথবা স্পিকিংয়ের মধ্যে থেকে যেকোনো একটি পরীক্ষা আবার দেওয়া যাবে।

ব্রিটিশ কাউন্সিলের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ  তথ্য জানানো হয়েছে।

এ সুযোগ বিশ্বের অন্য দেশেও পর্যায়ক্রমে চালু করবে ব্রিটিশ কাউন্সিল। আইইএলটিএসের মূল পরীক্ষার ৬০ দিনের মধ্যেই ওয়ান স্কিল রিটেক বুক করা যাবে। আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক বেছে নেওয়া পরীক্ষার্থীরা দ্বিতীয় টেস্ট রিপোর্ট ফর্ম পাবেন, যা অভিবাসন এবং পড়াশোনার উদ্দেশ্যে ব্যবহার করা যাবে।

ব্রিটিশ কাউন্সিলের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতি সেকশনের ফরম্যাট ও সময় স্বাভাবিক আইইএলটিএস পরীক্ষার মতোই থাকবে। তবে, বাকি তিনটি সেকশনের দক্ষতা যাচাইয়ের প্রয়োজনীয়তা কাটিয়ে অনেকটা সময় বাঁচাতে পারবেন পরীক্ষার্থীরা।

আইইএলটিএস অ্যাট দ্য ব্রিটিশ কাউন্সিলের পরিচালক এন্ড্রু ম্যাকেঞ্জি বলেন, গ্রাহকদের ফিডব্যাক অনুযায়ী এই ওয়ান স্কিল রিটেক ফিচারটি চালু করা হয়েছে। আমরা জানি যে সঠিক প্রস্তুতি এবং সহায়তার মাধ্যমে আমাদের পরীক্ষার্থীরা সেরা স্কোর অর্জন করতে পারবেন।

তিনি আরও বলেন, তবুও যদি কেউ মনে করে থাকেন যে প্রথম চেষ্টায় তাদের ইংরেজি দক্ষতার সঠিক মূল্যায়ন পায়নি, তারা ওয়ান স্কিল রিটেকের মাধ্যমে শুধু একটি স্কিলে পুনরায় পরীক্ষা দিতে পারবেন। আমাদের বিশ্বাস, এতে করে পরীক্ষার সঠিক মূল্যায়ন হবে। ওয়ান স্কিল রিটেক গ্রহণ করা প্রতিষ্ঠানগুলো আবেদনকারীর মানের সাথে আপস না করেও প্রতিষ্ঠানে ভর্তি আরও সহজ করে তুলতে পারবেন। পরীক্ষার্থীদের পূর্ণ সম্ভাবনা অর্জনে সহায়তা করার প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে তোলার ক্ষেত্রে এ উদ্যোগ নিয়ে আইইএলটিএস অংশীদাররা গর্বিত।

আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক বেছে নেওয়া পরীক্ষার্থীরা একটি দ্বিতীয় টেস্ট রিপোর্ট ফর্ম পাবেন, যা মাইগ্রেশন এবং অধ্যয়নের উদ্দেশ্যে ব্যবহার করা যাবে। অর্জনকৃত স্কোরের ভিত্তিতে পুরোনো অথবা নতুন টেস্ট রিপোর্টের যেকোনো একটা বেছে নিতে পারবেন পরীক্ষার্থীরা।

About

Popular Links