Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

খবরের কাগজে খাবার খেয়ে বিপদ ডেকে আনছেন না তো?

খবরের কাগজ ছাপানোর কাজে ব্যবহার করা কালিতেই লুকিয়ে রয়েছে মূল বিপদ

আপডেট : ০৩ অক্টোবর ২০২৩, ০৭:১২ পিএম

খবরের কাগজ পড়া হয়ে গেলেও তার ব্যবহার শেষ হয় না।  এই কাগজের বহুমুখী ব্যবহার দেখা যায়। ফুটপাতের দোকানের ভাজাপোড়া, ঝালমুড়ি, শিঙাড়াসহ নানা ধরনের খাবার খবরের কাগজে মুড়ে দেওয়ার প্রচলন বেশ পুরনো। আর সাধারণ মানুষ এই বিষয়টির সঙ্গে বেশ অভ্যস্তও। তবে বিশেষজ্ঞরা বারবারই বিষয়টি নিয়ে সতর্ক করে আসেছেন।

সম্প্রতি প্রতিবেশি দেশ ভারতের “ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই)” খাদ্য সামগ্রী প্যাকিং, সংরক্ষণ এবং পরিবেশনের জন্য খবরের কাগজের ব্যবহার একেবারে বন্ধ করে দিতে নির্দেশ দিয়েছে।

তাই বিষয়টি নিয়ে ফের আমাদের দেশের সচেতন মহলও নড়েচড়ে বসেছেন। প্রশ্ন হলো, এমন কী আছে খবরের কাগজে, যা শরীরে গেলে মারাত্মক ক্ষতি হয়ে যাবে?

বিভিন্ন গবেষণায় বলছে, খবরের কাগজ ছাপানোর কাজে ব্যবহার করা কালিতেই লুকিয়ে রয়েছে মূল বিপদ। এই কালিতে রয়েছে ন্যাফথাইলামাইন, অ্যারোম্যাটিক হাইড্রোজেন আর কার্বন যৌগের মতো বায়ো-অ্যাকটিভ পদার্থ। যা খবরের কাগজে রাখা খাবারে সহজেই মিশে যায় এবং শরীরে প্রবেশ করে বিষাক্ত প্রভাব ফেলে।

গবেষণা বলছে, ভাজাপোড়া জাতীয় খাবারের গায়ে লেগে থাকা তেল কালির সঙ্গে মিশে গিয়ে মারাত্মক বিষক্রিয়া তৈরি করতে পারে।

আবার, খবরের কাগজে ব্যবহৃত কালিতে থাকা কার্বন যৌগ বেঞ্জোপাইরিন ফুসফুসের ক্যান্সারের অন্যতম কারণ বলেও দাবি করছেন বিজ্ঞানীরা। এছাড়াও খবরের কাগজে ব্যবহৃত কালি মূত্রাশয়ের ক্যান্সারের ঝুঁকিও বাড়ায়। এই কালিতে থাকা ৪-অ্যামিনোবিফিনাইল, বেনজিডিন এবং ন্যাফথাইলামাইন মূত্রাশয় ক্যান্সারের অন্যতম প্রধান কারণ।

তবে শুধু ক্যান্সার নয়, এই কালি শরীরে একাধিক রোগের বাধার কারণ হতে পারে। খবরের কাগজে ব্যবহৃত রং, পিগমেন্ট, প্রিজারভেটিভ, রাসায়নিক, প্যাথজেনিক মাইক্রো অরগ্যানিজ়ম পেটে গেলে হজমক্রিয়া ব্যাহত হতে পারে। এর পাশাপাশি হার্টের অসুখ, কিডনির অসুখ, লিভার-ফুসফুসের কর্মক্ষমতা কমে যাওয়া, হাড় দুর্বল হয়ে যাওয়ার মতো একাধিক সমস্যার কারণ হতে পারে খবরের কাগজে ব্যবহৃত কালি।

এই কালিতে থাকা ন্যাফথাইলামাইন যৌগ শরীরে প্রবেশ করে যৌনজীবনেও প্রভাব ফেলে, কমিয়ে দেয় সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা।

তবে শুধু ক্ষতিকর কালি নয়, প্রস্তুতি পর্ব থেকে বাড়ি বাড়িতে গিয়ে কাগজ বিলি করা, বাড়িতে সেগুলো নিয়ে নাড়াচাড়া। তারপর দোকানে দোকানে খোলা জায়গায় দিনের পর দিন পড়ে থাকার কারণে এতে ব্যাক্টেরিয়ার সংক্রমণও হয়। সেই কাগজে মোড়া খাবার খেলে কিন্তু শরীরে ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকিও বাড়ে। তাই কাগজের ঠোঙায় মোড়া খাবার খাওয়ার ব্যাপারে সতর্ক হওয়া অত্যন্ত জরুরি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links