Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

দাঁড়িয়ে পানি পানে যেসব রোগের ঝুঁকি বাড়ে

  • পর্যাপ্ত পানি পান বিভিন্ন শারীরিক জটিলতা আর রোগ থেকে মুক্ত রাখে
  • পানিশূন্যতা এড়াতে প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করা উচিত
আপডেট : ১৯ অক্টোবর ২০২৩, ০১:৪৭ পিএম

তৃষ্ণা মেটানোই হোক আর ক্লান্তি দূর করা- পানি পানের কোনো বিকল্প নেই। এছাড়া শরীর থেকে দূষিত পদার্থ বের করা, পানিশূন্যতা এড়ানো, হজমশক্তি বাড়ানা, রক্ত সরবরাহ-সঞ্চালন, বিভিন্ন রোগ থেকে মুক্তির জন্যই পানি পানের গুরুত্ব অনেক। এক কথায় সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন।

তবে পানি পানেরও কিছু নিয়ম রয়েছে। চিকিৎসকরা বলছেন, বসে যত পানি পান করুন তাতে কোনো সমস্যা নেই। কিন্তু দাঁড়িয়ে পান করলে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। চলুন দেখে নিই দাঁড়িয়ে পানি পানের ফলে শরীরে যেসব রোগের ঝুঁকি বাড়ে-

আলসার

দাঁড়িয়ে জল খাওয়ার সময়ে পেটে অত্যধিক চাপ পড়ে। ক্রমাগত এই চাপের ফলে পেটে এক ধরনের ক্ষত তৈরি হয়। পেটে সৃষ্ট এ ক্ষত থেকেই আলসারের সমস্যা শুরু হয়।

কিডনিতে পাথর

দাঁড়িয়ে পানি পানের ফলে কিডনিতে এত দ্রুত পানি পৌঁছায় যে পরিস্রুত হওয়ার সুযোগ থাকে না। পর্যাপ্ত পরিমাণ পানির অভাবে কিডনিতে পাথর এবং আরও অনেক সমস্যা দেখা দেয়।

আর্থ্রাইটিস

দাঁড়িয়ে পানি পান করলে পেশীর ওপর চাপ পড়ে। দাঁড়িয়ে থাকা অবস্থায় পানি পানের ফলে সঙ্কুচিত হয়ে পড়া পেশীর মধ্য দিয়ে দ্রুত শরীরে পানি প্রবেশ করে। ফলে পানি সহজে হজম হয় না। বরং পেশিগুলিতে পানি জমা হয়। দীর্ঘ দিন ধরে এমন চলতে থাকলে পেশিতে ব্যথা হয়। সেই সঙ্গে সৃষ্টি হয় আর্থ্রাইটিসের সমস্যাও।

হজমে সমস্যা

হজমের সমস্যা রোধে পানির বিকল্প নেই। কিন্তু দাঁড়িয়ে পানি পানের ফলে উল্টো হজমের সমস্যা দেখা দেয়। পানি খেয়েও যদি গ্যাস্ট্রিক আর অ্যাসিডিটির সমস্যা লেগে থাকলে দাঁড়িয়ে পানি পান বন্ধ করুন।

পুষ্টির অভাব

খাবারে থাকা পুষ্টিগুণ শরীরের কোনো কাজে লাগছে কি না, তা নির্ভর করে পানি পানের ওপর। দাঁড়িয়ে পানি পান করলে খাবারে থাকা পুষ্টি শরীর পুরোপুরি শোষিত হয় না। ফলে পুষ্টির ঘাটতি তৈরি হয়।

About

Popular Links