Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

পেটের সমস্যা থেকে মুক্তি মিলবে যেসব খাবারে

পেটের বিভিন্ন সমস্যা মোকাবিলায় আঁশযুক্ত খাবার বেশ কার্যকর

আপডেট : ১৮ অক্টোবর ২০২৩, ০২:২৪ পিএম

আমাদের চারপাশে চেনা পরিচিতদের মধ্যে অনেকেই গ্যাস্ট্রিক, আলসার, বদহজম, কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যায় ভোগেন। মনে রাখবেন, একটি সুস্থ পাকস্থলী হলো আপনার সুস্থতার প্রবেশদ্বার। তাই পাকস্থলীর সুস্থতার ওপর আমাদের সুস্বাস্থ্য অনেকটাই নির্ভরশীল।

পেটের বিভিন্ন সমস্যা মোকাবিলায় আঁশযুক্ত খাবার বেশ কার্যকর। তাই পেটের সমস্যা থেকে মুক্তিতে দৈনন্দিন খাদ্যতালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার যুক্ত করতে পারেন। চলুন দেখে নিই পেটের সমস্যা থেকে দূরে থাকতে খাদ্যাভ্যাসে কী কী আঁশজাতীয় খাবার যোগ করা যায়-

ওটস

ওটস খেতে সুস্বাদু বলে অনেকেই সকালের নাশতায় ওটস রাখেন। ওটসে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ওটসের দ্রবণীয় ফাইবার কোষ্ঠকাঠিন্য কমাতে সহায়ক। তাছাড়া এতে থাকা প্রিবায়োটিক অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে কাজ করে।

ডাল

ফাইবার ও শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিনের বড় উৎস হলো ডাল। প্রতিদিনের খাবারে নিয়মিত ডাল খেলে আপনার পাচনতন্ত্র ভালো থাকবে। সেই সঙ্গে রেহাই মিলবে পেটের বিভিন্ন সমস্যা থেকেও।

আপেল

আপেলে থাকা পেকটিন দ্রবণীয় ফাইবার যা মলকে নরম করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে ভূমিকা রাখে। তাই পেটের সমস্যায় চিকিৎসকের কাছে ছোটাছুটি এড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় এ সুমিষ্ট ফলটি রাখুন।

ড্রাই ফ্রুটস

শরীরে স্বাস্থ্যকর চর্বি, ম্যাগনেসিয়াম, প্রোটিন এবং ফাইবারের চাহিদা পূরণে ড্রাই ফ্রুটসের জুড়ি নেই। তাই পেটের সমস্যা রোধে দৈনন্দিন খাবারের তালিকায় ডুমুর এবং বাদামের মতো শুকনো ফল যোগ করুন। তবে একসঙ্গে খুব বেশি খাওয়ার প্রয়োজন নেই। প্রতিদিন এক মুঠো ড্রাই ফ্রুটসই যথেষ্ট।

মিষ্টি আলু

মিষ্টি আলুতে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এবং ফাইবার উপাদান রয়েছে। তাই আপনার খাবারে মিষ্টি আলু রাখুন। এটি হজমশক্তি বাড়ানোর পাশাপাশি কোষ্ঠকাঠিন্য থেকেও আপনাকে মুক্তি দেবে।

About

Popular Links