Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেদ কমাতে ও সুস্থ থাকতে ‘রংধনু ডায়েট’

পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ঝরবে ওজন

আপডেট : ০৭ মার্চ ২০২৪, ০৩:২৬ পিএম

সুস্বাস্থ্যের জন্য নিয়মিত সবুজ শাকসবজি খাওয়ার প্রয়োজনীয়তার কথা কমবেশি সবারই জানা। তবে শরীর সুস্থ রাখতে কেবল সবুজের ওপর ভরসা করলেই চলবে না। খাবার তালিকায় সবুজের পাশাপাশি রংধনুর বাকি রংগুলোকেও সমান গুরুত্ব দেওয়ার কথা বলছেন পুষ্টিবিদরা।

বিভিন্ন গবেষণা বলছে, রঙিন ফল, শাকসবজিতে থাকে ভিটামিন ও খনিজের নানা গুণ। রঙিন ফল ও সবজি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

তাই কমলা, বেগনি, লাল, হলুদ, সবুজ ফল-সবজি খাদ্য তালিকায় রাখার পরামর্শ পুষ্টিবিদদের। আলাদা আলাদা রংয়ের ফল ও সবজির স্বাস্থ্যগুণও আলাদা। আর এসব বিভিন্ন রংয়ের ফল ও সবজি শরীরকে সুস্থ রাখার পাশাপাশি কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই শরীরের বাড়তি মেদ ঝরাতে সহায়ক।

চলুন জেনে নেওয়া যাক, যেসব ফল ও সবজি রাখবেন খাদ্য তালিকায়-

বেগুনি, নীল, আকাশি: সবজি ও ফলে নীল-বেগুনি কিংবা আকাশি রংয়ের আধিক্য কিছুটা কম। তবে ব্ল্যাকবেরি, ব্লুবেরি, কালো জাম, বেগুন, বেগুনি বাঁধাকপি ইত্যাদি ঘুরিয়ে ফিরিয়ে খাদ্য তালিকায় রাখতে পারেন। নীল রংয়ে থাকা বিশেষ উপাদান লিভারের সমস্যা, রক্তচাপ কমায়, বার্ধক্য দূরে সরায়। আবার হৃদ্‌যন্ত্রের রোগ কমাতে, স্মৃতিশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

সবুজ: সবুজ শাকসবজির মধ্যে পালংশাক সবচেয়ে উপকারী। এছাড়া শসা, কড়াইশুঁটি, লেটুস, বাঁধাকপি, অন্যান্য শাক, কিউয়ি, সবুজ আঙুর ডায়েটে বেশি করে রাখতে পারেন। সবুজ শাকসবজিতে ভরপুর মাত্রায় ভিটামিন ও বিভিন্ন খনিজ পদার্থ থাকে। দৃষ্টিশক্তি ভালো রাখতে, হৃদ্‌যন্ত্র সবল রাখতে সবুজ শাকসবজির তুলনা নেই। তবে খুব বেশি রান্না করে ফেললে আবার এগুলোর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তাই হালকা সেদ্ধ করে বা কাঁচা খেলেই বেশি উপকার পাবেন।

হলুদ: মুসাম্বি লেবু, ভুট্টা, আনারস, হলুদ বেলপেপারে থাকা ক্যারোটিনয়েড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া, ত্বক ভাল রাখতে, ক্যান্সার প্রতিরোধেও হলুদ সবজি খাওয়া জরুরি।

কমলা: কমলালেবু, গাজর, কুমড়ো, পিচ ইত্যাদি কমলা রংয়ের ফল ও সবজিতে থাকা ক্যারোটিন দৃষ্টিশক্তি ভালো রাখে, ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, ফুসফুস চাঙা রাখতেও সাহায্য করে।

লাল: টমেটো, স্ট্রবেরি, বিট, চেরি, লাল বেলপেপার ইত্যাদি লাল রংয়ের ফল ও সবজিতে উল্লেখযোগ্য মাত্রায় “ভিটামিন এ” এবং “ভিটামিন সি” থাকে। রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে, হৃদ্‌যন্ত্র ভালো রাখতে এবং হাঁপানির সমস্যা প্রতিরোধে খাদ্য তালিকায় লাল ফল ও সবজি বেশি করে রাখা জরুরি।

রঙিন শাকসবজি ও ফল বেশি করে রাখলে শরীরে ফাইবার ঢোকে, ফলে পেট অনেকক্ষণ ভরা থাকে। শাকসবজি ও ফলে ক্যালোরির মাত্রাও কম থাকে। তাই ওজনও নিয়ন্ত্রণে থাকে। শরীরের বাড়তি ওজন কমাতে তাই বেশি করে রঙিন সবজি ও পরিমাণ মতো প্রোটিন গ্রহণ করুন। পাশাপাশি, কার্বোহাইড্রেট আর ফ্যাটের মাত্রা কমিয়ে আনুন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links