Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

দামি বলে মেয়াদ পেরোনোর পরেও ব্যবহার করে যাচ্ছেন প্রসাধনী?

সংক্রমণজনিত সমস্যার শুরু হতে পারে সেখান থেকেই

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৫১ পিএম

নিয়মতি ব্যবহার করা হয় না বলে অনেকেরই প্রসাধনী সামগ্রী শেষ হতে দেরি হয়। অনেকেই আবার দামি জিনিস যাতে তাড়াতাড়ি ফুরিয়ে না যায় সেজন্য একটু কম কম ব্যবহার করেন। কিন্তু এসব সামগ্রীর একটা নির্দিষ্ট মেয়াদ থাকে। তবে মেয়াদ শেষ হলেও দামি বলে সেটি ফেলে না দিয়ে অনেকেই ব্যবহার করে যেতে থাকেন। আর এ থেকেই হতে পারে বড় ধরনের ক্ষতি। ত্বক বিশেষজ্ঞরা বলছেন, ত্বকে সংক্রমণজনিত সমস্যার মূল কারণ লুকিয়ে থাকে প্রসাধনীর মেয়াদে।

মেয়াদহীন প্রসাধনী থেকে মুখে র‌্যাশ, ব্রণ ছাড়াও নানা সমস্যা দেখা দিতে পারে। মেয়াদ উত্তীর্ণ প্রসাধনী ব্যবহার করলে ত্বকে যেসব সমস্যা দেখা দিতে পারে চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

ত্বকে অস্বস্তি

মোড়ক খোলার পর মেপআপ প্রসাধনীর মধ্যে থাকা রাসায়নিকের চরিত্র ক্রমেই বদলাতে থাকে। এতে ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে থাকে। তাই মোড়ক খোলার পর একই প্রসাধনী অনেক দিন মুখে ব্যবহার করলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিতেই পারে। বিশেষ করে যাদের ত্বক স্পর্শকাতর, তাদের ক্ষেত্রে এই ধরনের প্রসাধনীর ব্যবহার বিপজ্জনক হয়ে উঠতে পারে।

অ্যালার্জি

মেয়াদ উত্তীর্ণ প্রসাধনী মাখলে র‌্যাশ তো হতেই পারে। তা ছাড়াও ত্বকে এমন ধরনের অ্যালার্জি হতে পারে, যা আগে কখনো ছিল না।

চোখের সমস্যা

আইলাইনার, মাস্কারা, নকল চোখের পাতার মতো সাজগোজের সামগ্রীর মেয়াদ পেরিয়ে গেলে, তা মোটেই ব্যবহার করা উচিত নয়। এই ধরনের প্রসাধনী ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর। কনজাঙ্কটিভাইটিস, ড্রাই আইজ় বা চোখ জ্বালা বা চুলকানির মতো সমস্যা দেখা দিতে পারে এ থেকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links