Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইয়ারফোনে জমা ময়লা ডেকে আনতে পারে বড় বিপদ

ইয়ারফোনে জমে থাকা ময়লা থেকেও যে বড় ধরনের বিপদ হতে পারে, তা অনেকেরই অজানা

আপডেট : ০২ মার্চ ২০২৪, ১০:৫৪ পিএম

অবসরে অথবা চলতি পথে গান কিংবা এফএম রেডিও সময় কাটানোর অনন্য উপায়। আর নিজের মতো গানের দুনিয়ায় হারিয়ে যেতে ইয়ারফোন বা হেডফোন এক অপরিহার্য অনুষঙ্গ। তবে, দীর্ঘসময় ইয়ারফোন ব্যবহার করার ফলে দেখা দিতে  মারাত্মক সমস্যা পারে, সেটি কমবেশি সবারই জানা।

কিন্তু ইয়ারফোনে জমে থাকা ময়লা থেকেও যে বড় ধরনের বিপদ হতে পারে, তা অনেকেরই অজানা। চলুন, জেনে নেওয়া যাক নিয়মিত ইয়ারফোন পরিষ্কার না করলে কী ধরনের সমস্যা হতে পারে।

দিনের পর দিন ব্যবহারের ফলে ইয়ারফোন বা প্লাগের খাঁজে জমতে থাকে ময়লা। সেখানেই বাসা বাঁধে ব্যাক্টেরিয়া। সেটি কানে গুঁজলে সেখান থেকে কানে সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়। আবার, একটি ইয়ারফোন অনেকে ব্যবহার করলেও সংক্রমণের আশঙ্কা থেকে যায়। দীর্ঘদিন ধরে এই ধরনের ইয়ারফোন ব্যবহার করলে কানের ভেতর অতি সূক্ষ্ম জীবাণুরা বাসা বাঁধে। কানের মধ্যে তরল জমতে শুরু করে। ব্যথা, যন্ত্রণা তো বটেই পরবর্তীকালে তা পাকাপাকি ভাবে শ্রবণশক্তি নষ্ট করে দিতে পারে।

ইয়ারফোন থেকে সংক্রমণ শুধু কান নয়, ত্বক পর্যন্ত ছড়িয়ে যেতে পারে। নাক, কান এবং গলা বিশেষজ্ঞরা বলছেন, অপরিষ্কার ইয়ারফোন থেকে এমন অবস্থা হয় যে, শরীরের নিজস্ব প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়তে পারে। তাই প্রতিবার এই যন্ত্রটি ব্যবহার করার আগে এবং পরে শুকনো সুতির কাপড় দিয়ে তা ভালো করে পরিষ্কার করে নিতে হবে। নোংরা জমা ইয়ারফোন যাতে কোনোভাবেই কানের গভীরে প্রবেশ না করে, সেদিকেও লক্ষ রাখতে হবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links