Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বর্ণের ফোড়ন দেওয়া ডাল চেখে দেখবেন নাকি?

এক বাটি ডালের দাম পড়বে বাংলাদেশি মুদ্রায় ১,৭০০ টাকা

আপডেট : ০৬ মার্চ ২০২৪, ০৮:২৩ পিএম

শরীরের সুস্থতায় আমিষের প্রয়োজনীয়তার কথা কমবেশি সবারই জানা। আর এই আমিষের বেশ বড় একটি উৎস হলো ডাল। যেসব উদ্ভিজ্জ উৎস থেকে আমিষ পাওয়া যায়, তার মধ্যে ডাল অন্যতম। ছোলা, মুগ, মসুর, মটরশুঁটিসহ বিভিন্ন ধরনের ডালে রয়েছে আমিষ।

ডাল রান্নার বিভিন্ন পদ্ধতি রয়েছে। তবে সবচেয়ে প্রচলিত পদ্ধতি হলো ফোড়ন দিয়ে ডাল রান্না করা। সাধারণত, তেলে ভাজা গোটা জিরা কিংবা পাঁচফোড়ন ও শুকনো মরিচ দিয়ে ফোড়ন দেওয়া হয়। তবে এর বাইরেও বিভিন্ন ধরনের মশলা ব্যবহার করে ফোড়ন দেওয়ার প্রচলন রয়েছে। কিন্তু, তাই বলে স্বর্ণের ফোড়ন দেওয়ার কথা নিশ্চয়ই খুব বেশি মানুষ শোনেনি। শোনা তো দূরের কথা এমনটা হতে পারে, সেটিই হয়ত অনেকে ভাবনেনি কখনো।

তবে এবার সেটিই সত্যিই হলো। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে স্বর্ণের ফোড়ন দেওয়া ডালের রেসিপির একটি ভিডিও ভাইরাল হয়েছে। স্ট্রিট ফুড রেসিপি নামের একটি অ্যাকাউন্ট থেকে ইনস্ট্রাগ্রামে ওই ভিডিটি শেয়ার করা হয়।

ভারতীয় বংশোদ্ভূত শেফ রণবীর ব্রারের হাতে তৈরি ওই ডালে রয়েছে নানা ধরনের ভারতীয় সুগন্ধি মশলা এবং ঘি। একেবারে শেষে ফোড়ন হিসেবে ব্যবহার করা হয়েছে ২৪ ক্যারেট স্বর্ণের গুঁড়ো।

ওই ভিডিও দেখে ভোজনরসিক অনেকেই এই ডাল চেখে দেখার আগ্রহ প্রকাশ করেছেন। তবে এই ডালের স্বাদ নিতে হলে যেতে হবে দুবাইয়ের ফেস্টিভাল সিটি মলে। সেখানেই রণবীর ব্রারের রেস্টুরেন্ট “কাশকন”-এ পাওয়া যাচ্ছে স্বর্ণের ফোড়ন দেওয়া এই ডাল। আর এক বাটি ডালের দাম পড়বে ৫৮ দিরহাম, বাংলাদেশি টাকায় যা প্রায় ১,৭০০ টাকা।

প্রসঙ্গত, ব্যবহারযোগ্য স্বর্ণ ছাড়াও আরেকটি বিশেষ ধরনের স্বর্ণে আছে, যা খাওয়াও যায়। সেটিই ব্যবহার করা হয়েছে এই ডালের রেসিপিতে। খাওয়ার স্বর্ণ দুবাইসহ বিশ্বের ধনী ও স্বর্ণসমৃদ্ধ শহরগুলোয় জনপ্রিয়। দামি এই ধাতু পুষ্টিগুণসমৃদ্ধও। স্বর্ণ ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন, জিংক, কপার ও সেলেনিয়ামের উৎস। আগেরকার দিনে নবাবি খাবারে স্বর্ণ ব্যবহারের রীতি ছিল।

 

 

About

Popular Links