Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিয়ম করে কথা বললেই কি ভালো থাকে প্রেমের সম্পর্ক?

সম্পর্ক মজবুত করতে প্রয়োজন বেশ কিছু বিষয়

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০২:২০ পিএম

যতটা সহজে প্রেমে পড়া যায়, প্রেমের সম্পর্ক টিকিয়ে রাখা তার চেয়ে অনেক বেশি কঠিন। একে অপরের ভালো-মন্দ বুঝতে পারা, শ্রদ্ধা, সহানুভূতি, বিশ্বাস এরকম নানা বিষয় জড়িয়ে রয়েছে সম্পর্কের স্থায়িত্বের পেছনে।

তরুণ-তরুণীদের মধ্যে বেশ বড় একটা অংশ প্রেমে পড়ার পর সঙ্গীর সঙ্গে লম্বা সময় ধরে কথা বলাকেই প্রাধান্য দিয়ে থাকেন। কথা না হলে অস্থির হয়ে ওঠেন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, নিয়ম করে ফোনে বা সরাসরি কথা বললে আর সঙ্গীকে উপহারে ভরিয়ে দিলেই সম্পর্ক মজবুত করা যায় না। চলুন জেনে নেওয়া যাক, সম্পর্ক ভালো রাখার কিছু টোটকা বিষয়ে-

সম্পর্ক ভালো রাখতে একে অপরের প্রতি বিশ্বাস রাখাটা প্রয়োজন। সম্পর্কে ওঠা-নামা থাকবেই। তবে বিশ্বাসের ভিত যদি দৃঢ় হয় তা হলে সম্পর্ক হবে মজবুত।

যেকোনো সম্পর্কে পরস্পরের প্রতি সম্মান থাকাটা অত্যন্ত জরুরি। একে অপরের পছন্দ, ভালোলাগা আলাদা হতে পারে। পরস্পরের পছন্দ, অপছন্দ, উপলব্ধিগুলো এড়িয়ে না গিয়ে বরং কখনও কখনও সেগুলিরও স্বাদ নিন। একসঙ্গে দু’জনের পছন্দ ভাগাভাগি করে নিন।

যেকোনো সম্পর্কে বন্ধুত্ব থাকাটা অত্যন্ত জরুরি। এটি সুস্থ সম্পর্কের অন্যতম বৈশিষ্ট্য। দু’জনের ভালো লাগা, মন্দ লাগা, ইচ্ছা, আকাঙ্ক্ষা, উদ্বেগ, আনন্দ, চিন্তা সবকিছুই একে অপরের কাছে মন খুলে প্রকাশ করুন। সম্পর্কে কোনে জড়তা রাখবেন না। সঙ্গীর কোনো আচরণ খারাপ লাগলে সেটিও নিয়েও তার সঙ্গে খোলাখুলি আলোচনা করুন। মনে রাখবেন, রাগ পুষে রাখলে শুধু জটিলতাই বাড়বে।

প্রত্যেক মানুষই চায় একটি ভরসার কাঁধ। আপনি আপনার সঙ্গীর সেই ভরসার জায়গা হয়ে উঠুন। একে অপরের খারাপ সময়ে মানসিক শক্তি হয়ে পাশে থাকুন। সম্পর্ক ভালো রাখতে মানসিক স্পর্শ জরুরি।

About

Popular Links