Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

যে তিন পাতা মেদ কমাতে সহায়ক

এসব পাতা শরীরের মেদ ঝরিয়ে বিপাকহার বাড়াতে সাহায্য করে

আপডেট : ১৮ মে ২০২৪, ০৩:৫৮ পিএম

শরীরের বাড়তি ওজন কোনোভাবেই সুখকর কিছু নয়। শরীরে জমে থাকা বাড়তি মেদ রোগ প্রতিরোধ ক্ষমতা কমানোর পাশাপাশি ডেকে আনে মরণঘাতি অনেক রোগে ঝুঁকি।

তাই শরীরের বাড়তি ওজন বা মেদ কমাতে আমাদের চেষ্টার কমতি থাকে না। অনেকে এজন্য জিম করেন, কেউবা লাগাম টানেন খাবারে।

তবে দৈনন্দিন নানাবিধ ব্যস্ততায় অনেকেরেই নিয়মিত জিম করা হয়ে ওঠে না। অনেকেই আবার লোভনীয় খাবারের হাতছানি থেকে নিজেকে সামলে রাখতে পারেন।

এক্ষেত্রে তিনি ধরনের পাতা বেশ সহায়ক হতে পারে। পুষ্টিবিদরা বলছেন, রান্নায় কিংবা চিবিয়ে খেলে এই তিন ধরনের পাতা ওজন কমানোর ক্ষেত্রে বেশ সহায়ক। আর এই তিন পাতা হলো- কারিপাতা, পার্সলে ও ধনেপাতা। চলুন, জেনে নেওয়া যাক এসব পাতার উপকারিতা সম্পর্কে-

কারিপাতা

ভারতের বিভিন্ন রাজ্যে রান্নার স্বাদ বাড়াতে এই পাতা ব্যবহারের বেশ প্রচলন রয়েছে। বাংলাদেশেও অনেকেই এই পাতা ব্যবহার করেন। পুষ্টিবিদরা বলছেন, প্রতিদিন সকালে খালি পেটে তিন থেকে চারটি কারিপাতা চিবিয়ে খেলে ওজন কমতে পারে। এই পাতা শরীরের মেদ ঝরিয়ে বিপাকহার বাড়াতে সাহায্য করে। তাছাড়া ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রেও এই পাতা দারুণ উপকারী। চুল পড়াও বন্ধ হয় এই উপায়ে।

ধনেপাতা

মাছের ঝোল হোক কিংবা নিরামিষ যেকোনো তরকারি স্বাদ অনেকটাই বাড়িয়ে দেয় ধনেপাতা। এই পাতা অত্যন্ত স্বাস্থ্যকরও। ধনেপাতায় রয়েছে ম্যাগনেশিয়াম, ভিটামিন বি ও ফলিক অ্যাসিড। তা ছাড়াও এতে রয়েছে কোয়েরসেটিন নামক একটি উপাদান, যা বিপাকহার বৃদ্ধি করে মেদ ঝরাতে সাহায্য করে।

পার্সলে

এই পাতাও ওজন ঝরাতে বেশ কার্যকরী। পার্সলে একটি ডাই-ইউরেটিক খাবার। অর্থাৎ, এটি শরীরের জলীয় ভর কমাতে সাহায্য করতে পারে। পাশাপাশি এই পাতায় রয়েছে ইউজেনল নামক একটি তেল যা বিপাকহার বাড়াতে সাহায্য করে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

 

About

Popular Links