Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

রুটি কেন ফোলে, ফোলা রুটি খেলে কী হয়?

ফুলকো রুটি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো না খারাপ

আপডেট : ২০ মে ২০২৪, ০৩:০৬ পিএম

ভাতের পরেই বাঙালি ঘরে দ্বিতীয় প্রিয় খাবার রুটি। দিনের মধ্যে একবেলা, বিশেষ করে সকালে রুটি খাওয়ার অভ্যাস রয়েছে অনেক বাড়িতেই। আর সেই রুটি যদি হয় ফুলকো, তাহলে তো কথাই নেই। কিন্তু এই ফুলকো রুটি খেলে কী হয়? শরীরে তার কেমন প্রভাব পড়ে?

এই প্রশ্নের উত্তর জানতে হলে প্রথমেই আমাদের বুঝতে হবে রুটি কেন গরম করার সময় ফুলে ওঠে। বলা হয় যে, রুটি তৈরির পেছনে কোনো রকেট সায়েন্স নেই। আসলে, রুটি ফুলকো যাওয়ার কারণ কার্বন-ডাই-অক্সাইড গ্যাস। যখনই পানির সঙ্গে ময়দা মাখানো হয়, তখন এতে প্রোটিনের একটি স্তর তৈরি হয়। এই প্রোটিন আটা বা ময়দার মধ্যেই থাকে।

আটা বা ময়দার নরম স্তরটিকে বলা হয় “গ্লুটেন”। গ্লুটেনের সবচেয়ে বিশেষ গুণ হল, এটি নিজের ভেতরে কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে নেয়। কিন্তু রুটি যখন আগুনে সেঁকা হয়, তখন গ্লুটেনের ভেতরে থাকা কার্বন-ডাই-অক্সাইড গ্যাস বাইরে বেরিয়ে এসে ছড়িয়ে পড়ে। ফলে রুটির উপরে ভাগের স্তরে চাপ সৃষ্টি হয় এবং ফুলে ওঠে। রুটিতে যত বেশি পরিমাণে গ্লুটেন থাকবে তত বেশি ফুলকো হবে।

তবে গ্লুটেন সবার জন্য ভালো নয়। বিশেষ করে যারা ওজন কমাতে চান বা নিয়ন্ত্রণে রাখতে চান, তাদের গ্লুটেনের পরিমাণ কমানো উচিত। সেই হিসেবে বেশি ফুলকো রুটি তাদের জন্য খুব নিরাপদ নাও হতে পারে। আর এ বিষয়ে কোনো সন্দেহ বা সংশয় থাকলে অবশ্যই চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নেওয়া যেতে পারে।

About

Popular Links