Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

জীবনে পরম বন্ধু একজনই হয়, আজ ‘বেস্ট ফ্রেন্ড’ দিবস

রক্তের সম্পর্ক না হয়েও যে সম্পর্কগুলো সব থেকে কাছের হয়, সেগুলোই হলো বন্ধুত্বের সম্পর্ক

আপডেট : ০৮ জুন ২০২৪, ০৩:০৮ পিএম

আপনি কোন পরিবারে জন্ম নেবেন বা কাকে আপনি বাবা-মা হিসেবে ডাকবেন, তা বাছাই করার ক্ষমতা আপনার থাকে না। কিন্তু কাকে আপনি আপনার কাছের মানুষ হিসেবে বেছে নেবেন, তা বাছাই করার অধিকার সবারই আছে।

রক্তের সম্পর্ক না হয়েও যে সম্পর্কগুলো সব থেকে কাছের হয়, সেগুলোই হলো বন্ধুত্বের সম্পর্ক। আর এই বন্ধুদের মধ্যে যে থাকে সবচেয়ে প্রিয়, তাকেই বলা হয় “পরম বন্ধু” বা “বেস্ট ফ্রেন্ড”।

গবেষণা বলছে, প্রতি ১২ জন বন্ধুর মধ্যে একজন “পরম বন্ধু”। আবার একই সময়ে একজন মানুষের দুইয়ের অধিক “বেস্ট ফ্রেন্ড” থাকে না। ঠিক যেন প্রেমের মতোই ব্যাপার। একসঙ্গে যেমন একাধিক প্রেম চলে না, তেমনই দুইয়ের অধিক ঘনিষ্ঠ বন্ধুও হয় না।

প্রতীকী ছবি/আইস্টক

ইংরেজ সাহিত্যিক স্যামুয়েল টেইলর কোলরিজ বন্ধুত্বকে “শেল্টারিং ট্রি” বা আশ্রয়দাতা বৃক্ষের সঙ্গে তুলনা করেছেন।

প্রিয় বন্ধুর প্রতি কৃতজ্ঞতা জানানোর উদ্দেশে প্রতি বছরের ৮ জুন পালন করা হয় “বেস্ট ফ্রেন্ড” দিবস। আপনার জীবনে তার ভূমিকা কতখানি, তা মনে করিয়ে দেওয়ার মাধ্যমেই আপনি পালন করতে পারেন এই দিনটি।

১৯৩৫ সালে মার্কিন কংগ্রেস ৮ জুনকে “বেস্ট ফ্রেন্ড” দিবস হিসেবে পালন করার স্বীকৃতি দেয়। তখন এই দিনটি জনপ্রিয় না হলেও সময়ের সঙ্গে সঙ্গে এবং সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে আজ এই দিনটি ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে বিশ্বজুড়ে।

About

Popular Links