Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ছাত্রদলের সভাপতি খোকন, সাধারণ সম্পাদক শ্যামল

দীর্ঘ ২৭ বছর পর সরাসরি ভোটের মাধ্যমে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০২:২৩ পিএম

দীর্ঘ ২৭ বছর পর সরাসরি ভোটের মাধ্যমে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন ও ইকবাল হোসেন শ্যামল।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভোর ৫টা ১০ মিনিটের দিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এই ফল ঘোষণা করেন।

সভাপতি হিসেবে নির্বাচিত খোকন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র। তিনি ১৮৬ ভোটে পেয়ে জয় লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে কাজী রওনকুল ইসলাম শ্রাবণ ১৭৮ ভোট পেয়েছেন। খোকন সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক ছাত্র ও ছাত্রদলের গত কেন্দ্রীয় কমিটিতে গণশিক্ষা বিষয়ক সহ-সম্পাদকে দায়িত্ব পালন করেছেন।

সাধারণ সম্পাদক পদে নির্বাচিত শ্যামল ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ছাত্র। তিনি ১৩৯ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে খাইরুল ইসলাম জাকির পান ৭৪ ভোট। শ্যামল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বুধবার রাত ৮টা ৪০ মিনিটে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসায় ভোট গ্রহণ শুরু হয়ে রাত পৌনে ১টায় শেষ হয়। সারাদেশে ছাত্রদলের ১১৭ ইউনিটের ৫৩৪ জন কাউন্সিলরের মধ্যে ৪৮১ জন ভোট দেন। প্রসঙ্গত, নির্বাচনে ছাত্রদলের সভাপতি পদে ৯ জন ও সাধারণ সম্পাদক পদে ১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

ছাত্রদলের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক খাইরুল কবির খোকন জানান, “অনেক বাধা-বিপত্তি কাটিয়ে একটা গণতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে ছাত্রদলের নেতা নির্ধারণ করা হয়েছে।”

এর আগে বিকালে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাথে স্কাইপের মাধ্যমে বৈঠক করেন ছাত্রদলের কাউন্সিলররা। সেখানেই ভোট গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, ১৯৯২ সালে সরাসরি ভোটের মাধ্যমে রুহুল কবির রিজভী ও এম ইলিয়াস আলী বিএনপির ছাত্র সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার ২৭ বছর পর সরাসরি ভোটে নিজেদের নেতা নির্বাচন করল ছাত্রদল।




About

Popular Links