• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৬:০৬ সন্ধ্যা

তৃতীয় দিনেও ভিডিও কনফারেন্সে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক

  • প্রকাশিত ০১:১৫ দুপুর নভেম্বর ২০, ২০১৮
বিএনপি- মনোনয়ন সাক্ষাতকার
ফাইল ছবি- ফোকাস বাংলা

ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণে তারেক রহমানের অংশগ্রহণের বিষয়ে রবিবার ইসিতে লিখিত অভিযোগ দেয় আওয়ামী লীগ

তৃতীয় দিনের মতো ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

আজ মঙ্গলবার (২০ নভেম্বর) সকাল ১০:০০টা থেকে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে চট্টগ্রাম বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া শুরু হয়। 

কুমিল্লা ও সিলেট বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার দিনের পরবর্তী সময়ে নেওয়া হবে।

তারেক ছাড়াও বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির সংসদীয় বোর্ডের সদস্যরা সাক্ষাৎগ্রাণ গ্রহণ করছেন। 

ইসির কিছু করার নেই

বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারে স্কাইপ ব্যবহার করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অংশগ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) কিছুই করার নেই বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

সোমবার (১৯ নভেম্বর) নির্বাচন ভবনে ইসির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন সচিব।

হেলালুদ্দীন বলেন, “যেহেতু তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদেশ থেকে বিএনপির মনোনয়ন বোর্ডে যোগ দিয়েছেন, সেহেতু তার ক্ষেত্রে নির্বাচনী আচরণবিধি প্রযোজ্য নয় এবং এ বিষয়ে ইসির করার কিছুই নেই।”

ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণে তারেক রহমানের অংশগ্রহণের বিষয়ে রবিবার ইসিতে লিখিত অভিযোগ দেয় আওয়ামী লীগ।

স্কাইপে বন্ধ

এদিকে, গতকাল (১৯ নভেম্বর) সারাদেশে ইন্টারনেট ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা স্কাইপ ‘বন্ধ’ রাখার অভিযোগ উঠেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশনের (বিটিআরসি) বিরুদ্ধে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন বাংলাদেশের (আইএস পিএবি) মহাসচিব এমদাদুল হক জানান, স্কাইপ ব্যবহার করে দেশে এবং দেশের বাহিরে সকল যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখার ব্যাপারে বিটিআরসি থেকে চিঠি পেয়েছেন।

কয়েকটি আন্তর্জাতিক গেটওয়ে (আইআইজি) সেবা দানকারী প্রতিষ্ঠানও রবিবার রাতে একই চিঠি পাওয়ার কথা জানিয়েছেন।

তবে অভিযোগ অস্বীকার করে বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক বলেন, “স্কাইপ বন্ধের ব্যাপারে টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন থেকে এমন কোনো নির্দেশনা দেয়া হয়নি”।

তবে প্রযুক্তিগত সমস্যার কারণে কোথাও কোথাও কিছু সমস্যা হয়ে থাকতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে স্কাইপ ব্যবহার করেন, এমন অনেকের অভিযোগ তারা গতকাল থেকে স্কাইপ ব্যবহার করে যোগাযোগ করতে পারছেন না।