• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:১৮ রাত

জি এম কাদের: জাতীয় সরকারও হতে পারে

  • প্রকাশিত ০৬:২৬ সন্ধ্যা জানুয়ারী ২, ২০১৯
জি এম কাদের
জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের। ছবি: সংগৃহীত

‘‘সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সংসদে সরকারি দলের পরেই এখন আমাদের অবস্থান’’

জাতীয় পার্টি (জাপা)'র কো-চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, তার দল সরকারে নাকি বিরোধী দলে থাকবে বিষয়টি চূড়ান্ত করা হবে সংসদীয় দল ও মহাজোটের সঙ্গে আলাপ-আলোচনার পর। জাতীয় সরকার গঠনের সম্ভাবনার কথাও জানিয়েছেন তিনি।

বুধবার (২ জানুয়ারি) রাজধানীর বনানীতে দলটির কার্যালয়ে দলের প্রেসিডিয়াম সদস্যদের বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন জি এম কাদের।

জি এম কাদের বলেন, ‘‘আমাদের বৈঠকে দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। আওয়ামী লীগ এবং ১৪ দলের সঙ্গে মহাজোটে গিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছিলাম। আমাদের নবনির্বাচিত সংসদ সদস্যরা বৃহস্পতিবার শপথ নেবেন। আগামীতে আমাদের করণীয় কী হবে শপথের পর সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সংসদীয় দল। এরপর মহাজোটের সঙ্গেও আমরা আলোচনা করব।’’

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জানান, সংসদীয় দলের নেতা নির্বাচন এবং সরকার ও বিরোধী দলের থাকা না-থাকার বিষয়ে সিদ্ধান্ত নেবে সংসদীয় দল।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘‘সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সংসদে সরকারি দলের পরেই এখন আমাদের অবস্থান। আমরা মহাজোট গঠন করে নির্বাচন করেছি। তাদের সঙ্গে মিলেমিশে নির্বাচনী ইশতেহার ও নির্বাচনী অঙ্গীকার ঠিক করেছি। সেই অবস্থান থেকেই আমাদের সামনে অগ্রসর হতে হবে। ভবিষ্যতে দেশের স্বার্থে যদি কোনো প্রয়োজন হয়, সেটা তখন দেখা যাবে। জোটের সঙ্গে আছি। এখন সম্ভাবনার বিষয়ে বলতে চাই না। সব ধরনের সম্ভাবনাই আছে।’’

বুধবার সকাল ১০টায় শুরু হওয়া জাপা'র এই বৈঠকে কো-চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব মসিউর রহমানসহ কাজী ফিরোজ রশীদ, আবু হোসেন বাবলা, সালমা ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।