• শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:০৩ বিকেল

কাদের: ঐক্যফ্রন্ট টিকবে না

  • প্রকাশিত ০৫:১৫ সন্ধ্যা জানুয়ারী ১৮, ২০১৯
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ফাইল ছবি

'সাম্প্রদায়িক শক্তির সঙ্গে অসাম্প্রদায়িক শক্তির ঐক্য টেকসই হয় না'

জাতীয় ঐক্যফ্রন্ট টিকবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে নির্বাচনে আওয়ামী লীগের অভাবনীয় বিজয় উদযাপনে অনুষ্ঠেয় ‘বিজয় সমাবেশ‘ এর প্রস্তুতি প্রস্তুতি পর্যবেক্ষণে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন।

তিনি বলেন, "আমাদের রাজনীতির অভিজ্ঞতা থেকে দেখেছি, ঐক্যফ্রন্ট গঠনের মধ্যেই ভাঙার উপাদান ছিল। সেই ফ্রন্ট না টেকারই কথা। তাছাড়া যেখানে বিএনপিতে ভাঙ্গার সুর ধরেছে সেখানে ঐক্যফ্রন্ট টিকবে না।"

এর কারণ জানতে চাইলে তিনি বলেন, "সাম্প্রদায়িক শক্তির সঙ্গে অসাম্প্রদায়িক শক্তির ঐক্য টেকসই হয় না"।

এসময় উপজেলা নির্বাচনে বিএনপিকে অংশগ্রহণে উদবুদ্ধ করতে আওয়ামী লীগ কোন উদ্যোগ নেবে কিনা এ প্রসঙ্গে তিনি বলেন, "জাতীয় নিবার্চনে বিএনপিকে ডেকে আনা হয়নি, উপজেলা নিবার্চনেও হবে না।"

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে আওয়ামী লীগের কয়েকজন নেতা বিএনপিকে সঙ্গে নিয়ে ঐক্যফ্রন্ট গঠন করার পর মতাসীন দলের নেতারা ঐক্যফ্রন্টকে ‘সাম্প্রদায়িক জোট’ হিসেবে আখ্যায়িত করেছিলেন।

সম্প্রতি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নে জামায়াতের ২২ প্রার্থীর অংশগ্রহণের বিষয়টি আগে জানলে ঐক্যফ্রন্ট গঠন করতেন না বলে মন্তব্য করেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি কামাল হোসেন। তার এমন মন্তব্যের পর ঐক্যফ্রন্টে টানাপোড়েনের গুঞ্জন শুরু হয়।

তবে, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু ঐক্যফ্রন্টে টানাপোড়েনের বিষয়টি অস্বীকার করেছেন।