• মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫০ রাত

৭১-এর ভূমিকার জন্য জামায়াতকে জনসম্মুখে ক্ষমা চাইতে বললেন জাফরুল্লাহ

  • প্রকাশিত ০৯:৫৮ রাত মে ১৫, ২০১৯
ডা. জাফরুল্লাহ চৌধুরী
ডা. জাফরুল্লাহ চৌধুরী। ফাইল ছবি: রাজিব ধর/ ঢাকা ট্রিবিউন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, নতুন প্রজন্মের জামায়াত নেতাদের রাজনীতি করার অধিকার রয়েছে। কিন্তু তাদের ১৯৭১ সালে দলের ভূমিকার জন্য দুঃখ প্রকাশ করতে হবে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধবিরোধী ভূমিকার জন্য জামায়াতে ইসলামীকে জাতির কাছে ক্ষমা চাওয়ার পরামর্শ দিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বুধবার (১৫ মে) জামায়াতের নায়েবে আমির মিয়া গোলাম পরোয়ারের উপস্থিতিতে এক আলোচনা সভায় তিনি বলেন, ‘‘জামায়াত ২০ দলীয় জোটের অন্যতম শরিক। তারা যদি সত্যিই খালেদা জিয়ার মুক্তি চায় তাহলে তাদের জনসম্মুখে ক্ষমা চাইতে হবে। আমি মনে করি, তাদের পিতারা যে ভুল করেছেন তার জন্য দলের বর্তমান নেতাদের জনসম্মুখে ক্ষমা চাওয়া যুক্তিসঙ্গত হবে।’’

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) খালেদা জিয়ার মুক্তি ও মধ্যবর্তী নির্বাচন নিয়ে জাতীয় প্রেসক্লাবে এ আলোচনার আয়োজন করে।

মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চৌধুরী বলেন, নতুন প্রজন্মের জামায়াত নেতাদের রাজনীতি করার অধিকার রয়েছে। কিন্তু তাদের ১৯৭১ সালে দলের ভূমিকার জন্য দুঃখ প্রকাশ করতে হবে।

খালেদা জিয়ার কারামুক্তি প্রসঙ্গে জাফরুল্লাহ চৌধুরী বলেন, তাকে বের করে আনতে সামগ্রিক ও ঐক্যবদ্ধ আন্দোলন প্রয়োজন এবং এ ক্ষেত্রে বিএনপিকে মূল ভূমিকা পালন করতে হবে। বিএনপিকে আগের ভুলত্রুটি ভুলে গিয়ে খালেদা জিয়ার মুক্তির জন্য কাজ করতে হবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আরও বলেন, খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাভুল করেছেন।

 ‘‘আপনার আত্মরক্ষার জন্য খালেদা জিয়ার জামিনে মুক্তির ব্যবস্থা করুন,’’ প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন তিনি।

অনুষ্ঠানে জামায়াত নেতা মিয়া গোলাম পরোয়ার বলেন, সরকারের বিরুদ্ধে আন্দোলন এবং খালেদা জিয়াকে কারামুক্ত করতে তাদের দল অতীতের মতো ২০ দলীয় জোটের সাথে থাকবে।

তবে তিনি আরও বলেন, ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টকে মানুষের মনোভাব বুঝতে এবং তাদের সামনে নিজেদের রাজনৈতি কৌশল পরিষ্কার করতে হবে।