• সোমবার, ডিসেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:০৫ সন্ধ্যা

তথ্যমন্ত্রী: বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নীল নকশা প্রণয়নকারী ছিলেন জিয়া

  • প্রকাশিত ০৭:৫৯ রাত আগস্ট ১, ২০১৯
ড. হাছান মাহমুদ
ফাইল ছবি।

'যারা এই নীল নকশার সাথে যুক্ত ছিল, একটি কমিশন গঠন করে তাদের মুখোশ জাতির সামনে উন্মোচিত করা প্রয়োজন'

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের নীল নকশা প্রণয়নকারী হিসেবে আখ্যায়িত করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১ আগস্ট) সচিবালয় ক্লিনিকের সামনে তথ্য অধিদপ্তর আয়োজিত  ‘বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন বলে ইউএনবি'র একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

মন্ত্রী বলেন, "জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডে বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ছিলেন নীলনকশা প্রণয়নকারী। যারা এই নীলনকশার সাথে যুক্ত ছিল, একটি কমিশন গঠন করে তাদের মুখোশ জাতির সামনে উন্মোচিত করা প্রয়োজন।"

ড. হাছান মাহমুদ আরও বলেন, "বঙ্গবন্ধু হত্যকাণ্ডের সাথে জিয়াউর রহমান যুক্ত ছিলেন। সেটি খালেদা জিয়া জানতেন কিনা, আমি জানি না। কিন্তু খালেদা জিয়া ও বিএনপির কর্মকাণ্ড প্রমাণ করে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের প্রেক্ষিতে যে রাজনৈতিক অপশক্তির অভ্যুদয় হয়েছে তার পুরোধা হচ্ছে বিএনপি।"

"আমি ব্যক্তিগতভাবে মনে করি, দেশের মানুষ মনে করে যারা বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সামনে থেকে সংঘটিত করেছিলেন শুধু তাদের বিচারের মাধ্যমেই ন্যায় প্রতিষ্ঠা পুরোপুরি সম্ভবপর নয়। ন্যায় প্রতিষ্ঠা করতে হলে যারা এই হত্যাকাণ্ডের পেছনে অর্থাৎ জিয়াউর রহমানসহ যারা এই নীলনকশার সাথে যুক্ত ছিলেন তাদের মুখোশ জাতির সামনে আনতে একটি কমিশন গঠন করা প্রয়োজন। এটিই আজকে  জনগণের দাবি," যোগ করেন তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন- তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, তথ্যসচিব আবদুল মালেক, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার প্রমুখ।