• মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

ক্যানসার আক্রান্ত খোকাকে দেশে ফেরাতে সরকারের সহায়তা চায় বিএনপি

  • প্রকাশিত ০৫:০২ সন্ধ্যা নভেম্বর ৩, ২০১৯
খোকা
সাদেক হোসেন খোকা।মাহমুদ হোসেন অপু

সাদেক হোসেন খোকা বলেছেন, ‘দেশের মাটিতেই যেন আমার কবর হয়’

ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান ক্যানসার রোগে আক্রান্ত সাদেক হোসেন খোকা যেন দেশে ফিরে আসতে পারেন, এ বিষয়ে সরকারকে উদ্যোগ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

রবিবার (৩ অক্টোবর) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে দোয়া ও মিলাদ মাহফিলে তিনি এসব কথা বলেন। 

সাদেক হোসেন খোকার রোগমুক্তি কামনায় ঢাকা মহানগর উত্তর বিএনপি এ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে বলে জানিয়েছে বাংলা ট্রিবিউন।

মির্জা ফখরুল বলেন, ‘‘সাদেক হোসেন খোকা আমাদের ও তার বন্ধুদের বলেছেন যে, ‘দেশের মাটিতেই যেন আমার কবর হয়’। রবিবার সকালে তার (খোকার) ছেলে আমাকে ফোন করে বলেছে, তার বাবার ইচ্ছাটা সে পূরণ করতে চায়। তিনি যেন দেশে ফিরতে পারেন তার উদ্যোগ নিতে আমরা সরকারকে আহ্বান জানাচ্ছি।’’

ফখরুল আরও বলেন, "আমরা সরকারের কাছে আহ্বান জানাতে চাই, তিনি যেন সুস্থ অবস্থায় দেশে ফিরতে পারেন, সেই ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে  মনে করি।"

খোকা মৃত্যুর সঙ্গে লড়াই করছেন বলে উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, "যে মানুষ ঢাকা মহানগর শুধু নয়, সারাদেশে যারা জাতীয়তাবাদী রাজনীতিতে বিশ্বাস করেন, তাদের প্রিয় মানুষ। যিনি আমাদের ঢাকা মহানগরের সব নেতাকর্মীর কাছে সত্যিকার অর্থে একজন দরদী মানুষ। এমন কোনও নেতাকর্মী নেই যে তাদের প্রয়োজনে তিনি এগিয়ে আসেননি।"

মির্জা ফখরুল বলেন, "আজকে যখন আমরা স্বৈরাচার ও একনায়কতন্ত্রের বিরুদ্ধে লড়াই-সংগ্রাম করছি, তখন সাদেক হোসেন খোকাকে মিথ্যা মামলায় সাজা দিয়ে দেশের বাইরে রাখা হয়েছে। তিনি ক্যানসার রোগে ভুগছেন। চিকিৎসার জন্য বিদেশে অবস্থান করছেন। আমি কয়েকবার তার সঙ্গে নিউইয়র্কে দেখা করেছি। প্রতিবারই তিনি আমাকে বলেছেন, যদি অসুস্থ না হতাম, তাহলে আমি দেশে গিয়ে জেলে যেতাম, মানুষের সঙ্গে থাকতাম।"

বিএনপির মহাসচিব বলেন, "আওয়ামী লীগ সরকারের দুঃশাসনের যাতাকলে পড়ে শুধু সাদেক হোসেন খোকা নন, আমাদের অনেক মানুষ এখন অসুস্থ হয়ে পড়েছেন এবং অনেকেই এখন শেষ পর্যায় চলে এসেছেন। আমাদের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ও শাজাহান সিরাজ সাহেব অত্যন্ত অসুস্থ। আমাদের যারা বয়স্ক মানুষ আছেন, তারা এখন অসুস্থ হয়ে পড়ছেন দেশের এই অবস্থার কারণে।" 

সাদেক হোসেন খোকা বর্তমানে ক্যানসারে আক্রান্ত হয়ে নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসার জন্য ২০১৪ সাল থেকে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। দেশের বাইরে যাওয়ার পর কয়েকটি দুর্নীতি মামলায় তাকে সাজা দেওয়া হয়।