• রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৩ রাত

ডিএসসিসি নির্বাচনে খোকনের পরিবর্তে নতুন প্রার্থী দিতে পারে আওয়ামী লীগ

  • প্রকাশিত ০৮:৪৭ রাত ডিসেম্বর ২৭, ২০১৯
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ডিএসসিসি

সাঈদ খোকন ছাড়াও দক্ষিণ সিটির নির্বাচনে মেয়র পদের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সংসদ সদস্য হাজী মো. সেলিম ও শেখ ফজলে নূর তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থীরা মনোনয়ন চাইলেও দলটি এখানে পরিচ্ছন্ন ইমেজের অধিকারী একজন নতুন প্রার্থীকে বেছে নিতে পারে।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) ডিএসসিসি'র বর্তমান মেয়র সাঈদ খোকন মনোনয়নপত্র সংগ্রহ করেন। এছাড়া সংসদ সদস্য হাজী মো. সেলিম ও শেখ ফজলে নূর তাপসও নির্বাচনে লড়ার জন্য মনোনয়নপত্র নিয়েছেন।

তবে, ক্ষমতাসীন দলের অভ্যন্তরীন সূত্র ইঙ্গিত দিয়েছে যে মেয়র হিসেবে দায়িত্ব পালনকালে "প্রশ্নবিদ্ধ ভূমিকার" কারণে বর্তমান মেয়র খোকন মনোনয়ন নাও পেতে পারেন। আওয়ামী লীগ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নতুন কাউকে মনোনয়ন দিতে চায়।

এছাড়াও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কয়েকবার ইঙ্গিত দিয়েছেন যে তাদের দল এ নির্বাচনে নতুন মুখের প্রতি সবুজ সংকেত দেবে।

ওবায়দুল কাদের বৃহস্পতিবার বলেন, "যেসব প্রার্থী মানুষের দোয়া নিয়ে নির্বাচনে জয়ী হতে পারবেন তাদেরই মনোনয়ন দেবে দল।"

ওই দিনই মনোনয়নপত্র সংগ্রহ করার সময় সাঈদ খোকন গণমাধ্যমকর্মীদের বলেন, "রাজনীতি এখন কঠিন সময়ের মাঝ দিয়ে যাচ্ছে। এ কঠিন সময়ে আমি দেশ ও ঢাকা শহরের মানুষের দোয়া চাই। ঢাকা শহরের জন্য আমি অনেক কিছু করেছি, তবে কিছু কাজ অসম্পূর্ণ থেকে গেছে। এসবও আমি শেষ করতে চাই।"

এসময় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিজের অভিভাবক হিসেবে বর্ণনা করে খোকন বলেন, "আমার জন্য তিনি যা ভালো মনে করবেন তাই করবেন।"

এর আগে গত বুধবার শেখ ফজলে নূর তাপসের পক্ষে তার মামা মাসুদ সেরনিয়াবাত আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন। আর হাজী সেলিমের জন্য তার ব্যক্তিগত সচিব মহিউদ্দিন আহমেদ বেলাল মনোনয়নপত্র নিয়ে যান।

এদিকে, আওয়ামী লীগের নবগঠিত কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক নাজিবুল্লাহ হিরু মেয়র প্রার্থী হতে চেয়ে নগরীর দক্ষিণ অংশে বিভিন্ন দেয়ালে পোস্টার লাগিয়েছেন। তবে তিনি এখনো দলীয় মনোয়নপত্র সংগ্রহ করেননি।

প্রসঙ্গত, দক্ষিণ সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে এখন পর্যন্ত ১৮ প্রার্থী আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তাদের মাঝে আছেন বঙ্গবন্ধু একাডেমির সভাপতি নাজমুল হক ও মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক মহাসচিব এমএ রশিদ।

আগামী শনিবার (২৮ ডিসেম্বর) ডিএসসিসি নির্বাচনে মেয়র পদের জন্য আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করবে দলটি।