• সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪০ রাত

নির্বাচনের পরিবেশ নিয়ে শংকা তাবিথ-ইশরাকের

  • প্রকাশিত ১০:২১ রাত জানুয়ারী ৮, ২০২০
তাবিথ-ইশরাক
রাজধানীর দুই সিটি কর্পোরেশন নির্বাচনের বিএনপি প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন ইউএনবি

রাজধানীর দুই সিটি কর্পোরেশন নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নেই বলে অভিযোগ করেন বিএনপি'র এই দুই প্রার্থী

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন নির্বাচনের প্রচার প্রচারণা শুরু না হলেও, আসন্ন নির্বাচনের পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপির দুই মেয়র প্রার্থী।

বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, বুধবার (৮ জানুয়ারি) জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের মতিঝিল কার্যালয়ে এক বৈঠক শেষে নির্বাচনের পরিবেশ নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানান বিএনপি'র ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র প্রার্থী ইশরাক হোসেন।

তাবিথ বলেন, ‘‘নির্বাচনের প্রচারণা এখনও শুরু হয়নি। তার আগেই আমি অপর পক্ষ থেকে দৃশ্যমান অনিয়ম দেখতে পাচ্ছি। সুষ্ঠু নির্বাচন হবে বলে আমি বিশ্বাস করি না।’’

তবে জনগণের ভোটাধিকার সুরক্ষায় সকল প্রতিকূলতা জয় করে সামনে এগিয়ে যাওয়ার কথা জানান তিনি।

তাবিথ আরও বলেন, ক্ষমতাসীন দলের ডিএনসিসি'র মেয়র প্রার্থীর বিভিন্ন অনিয়মের বিষয়ে তার করা অভিযোগ নির্বাচন কমিশন স্বীকার করলেও এই বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

ইশরাক বলেন, ‘‘বিরাজমান পরিস্থিতি থেকে ধারণা করা যায় যে সরকার প্রশাসনকে ব্যবহার করে নির্বাচনের ফলাফল নির্ধারণ করবে এবং আমার ধারণা, নির্বাচনের ফলাফল আগেই ঠিক করে রাখা হয়েছে।’’

তিনি বলেন, ‘‘আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনে পরাজিত হওয়ার ভয় পেয়েছেন এবং এতেই আমার প্রাথমিক বিজয় অর্জিত হয়েছে। এজন্যই সর্বোচ্চ প্রশাসনিক চাপ দেওয়ার (নির্বাচনের ফলাফল প্রভাবিত করার জন্য) দিক-নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানতে পেরেছি আমরা।’’

কোনো পরিস্থিতিতেই নির্বাচন থেকে সরে না দাঁড়ানোর কথা উল্লেখ করে জনগণকে সাথে নিয়েই নির্বাচনী প্রক্রিয়ার বিরুদ্ধে সকল অপচেষ্টা প্রতিহত করা হবে বলে জানান অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রয়াত সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক।

বুধবার সকালে আইজি প্রিজনের কাছে বিএনপির কারাবন্দী চেয়ারপার্সন খালেদা জিয়ার সাথে দেখা করার অনুমতি চেয়েছেন বলে জানান তাবিথ ও ইশরাক।

খালেদা জিয়ার সাথে দেখা করে তার দোয়া নেওয়ার জন্য তাদের আবেদন মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান ইশরাক হোসেন।