• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৭ সকাল

৩০ জানুয়ারিই হবে ঢাকা সিটি নির্বাচন

  • প্রকাশিত ০৫:০২ সন্ধ্যা জানুয়ারী ১৪, ২০২০
সিটি নির্বাচন

সরস্বতী পূজার কারণে ভোটগ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ করে দেন হাইকোর্ট

আগামী ৩০ জানুয়ারিই অনুষ্ঠিত হবে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন। 

মঙ্গলবার (১৪ জানুয়ারি) সরস্বতী পূজার কারণে ভোটগ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ করে এ আদেশ দেন হাইকোর্ট। 

নির্বাচন প্রক্রিয়ার অগ্রগতি এবং ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার কথা বিবেচনা করে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

 হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি পূর্বনির্ধারিত সময়সূচি অনুসারেই অনুষ্ঠিত হবে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন। 

এর আগে গত ৬ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ সারাদেশে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপনের জন্য দুই সিটি করপোরেশনের ভোটগ্রহণের তারিখ পেছানোর নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন। 

রিটে তিনি উল্লেখ করেন, ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পূজার আয়োজন থাকবে। আবার ঢাকায় সিটি নির্বাচন উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে। এজন্য নির্বাচন পেছানোর জন্য রিটটি করা হয়েছে। 

গত ২২ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, ৩০ জানুযারি দুই সিটি নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়।