• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৭:২৬ রাত

মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

  • প্রকাশিত ০৪:০৯ বিকেল মার্চ ২৪, ২০২০
খালেদা
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এএফপি

ফৌজদিরি কার্যবিধি ৪০১ ধারায় সাজা ছয় মাস স্থগিত করা হয়েছে

দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি'র চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির সুপারিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার (২৪ মার্চ) দুপুরে সংবাদ এক সম্মেলন তিনি এ তথ্য জানান। 

সংবাদ সম্মেলনে আনিসুল হক জানান, কারাবন্দি খালেদা জিয়ার সাজা ছয় মাসের জন্য স্থগিত রেখে তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সংক্রান্ত সুপারিশ করে আইন মন্ত্রণালয় থেকে ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ সময়ের মধ্যে খালেদা জিয়া নিজ বাসায় থেকে চিকিৎসা নিতে পারবেন। তিনি বিদেশ যেতে পারবেন না।

আইনমন্ত্রী আরও বলেন, খালেদা জিয়া পরিবারের সদস্যদের আবেদনের প্রেক্ষিতে সরকার ৪০১ ধারায় তার দণ্ড স্থগিত করে মুক্তির এ সিদ্ধান্ত নিয়েছে। ফৌজদারি কার্যবিধি আইনের ৪০১ (১) ধারা অনুযায়ী খালেদা জিয়ার সাজা স্থগিত করে তাকে ছয় মাসের জন্য মুক্তি দেওয়া হচ্ছে। 

আইনমন্ত্রী বলেন, মানবিক কারণে খালেদা জিয়ার বয়স বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে তার সাজা স্থগিত করে মুক্তির এ সিদ্ধান্ত নেওয়া হয়। চিকিৎসার জন্য তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) যেতে পারবেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। একই বছরে তিনি আরও একটি দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হন। খালেদা জিয়া গত বছরের ১ এপ্রিল থেকে বিএসএমএমইউতে চিকিৎসা নিচ্ছেন।