Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

আজ পদত্যাগ করতে পারেন বিএনপির সংসদ সদস্যরা

বিএনপি ‍আজ বিভাগীয় পর্যায়ের শেষ জনসভা করছে, যেখান থেকে দলটি তাদের দাবি আদায়ে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেবে

আপডেট : ১০ ডিসেম্বর ২০২২, ০২:০৭ পিএম

দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শনিবার বিএনপির সংসদ সদস্যদের (এমপি) পদত্যাগের সম্ভাবনা রয়েছে। বিষয়টি জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য।

শুক্রবার (১০ ডিসেম্বর) রাতে এক বৈঠকে তারা এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি।

বিএনপির স্থায়ী কমিটির ওই সদস্য বলেন, “আজকের সমাবেশ থেকে সংসদ ভেঙে দেওয়াসহ ১০ দফা দাবি ঘোষণা করায় দলীয় এমপিদের সংসদ থেকে পদত্যাগ করতে বলা হয়েছে।”

বিএনপি শনিবার বিভাগীয় পর্যায়ের শেষ জনসভা করছে, যেখান থেকে দলটি তাদের দাবি আদায়ে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেবে।

আরও পড়ুন- ডিএমপি: নয়াপল্টনে নাশকতার গোয়েন্দা তথ্য আছে

ঘোষণা করা হবে ১০ দফা দাবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন জানান, তাদের সমাবেশ থেকে তারা ১০ দফা দাবি জানাবেন।

তিনি বলেন, “যারা আমাদের সঙ্গে একযোগে আন্দোলন করতে প্রস্তুত, তাদের সঙ্গে আমরা ইতোমধ্যে আন্দোলনের বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। আমরা আশা করি তারা একই সঙ্গে তাদের নিজ নিজ অবস্থান থেকে ১০টি পয়েন্ট ঘোষণা করবেন। যেগুলো আমরা প্রণয়ন করেছি।”

মোশাররফ আশা প্রকাশ করেন যে, সকল দল যারা তাদের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে তাদের সঙ্গে একযোগে আন্দোলন শুরু করতে তারা এগিয়ে যাবে এবং সরকারবিরোধী আন্দোলনকে তীব্র করবে।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, “দলের নেতাকর্মীদের মুক্তির দাবিতে সমাবেশ থেকে বিক্ষোভ, প্রতীকী অনশন, মানববন্ধন এবং ১০ দফা দাবিতে চাপ দেওয়ার মতো কিছু নতুন কর্মসূচিও ঘোষণা করা হবে।”

আরও পড়ুন- বিএনপির সমাবেশ: হেলিকপ্টারে চলছে র‌্যাবের টহল

তিনি জানান, তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, সংবিধানে সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারের বিধান, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচন কমিশন গঠন, নির্বাচনের আগে সমান ক্ষেত্র তৈরি করা। ব্যালট পেপার ব্যবহার করে নির্বাচন করা, বিএনপিকে চেয়ারপার্সন খালেদা জিয়াকে মুক্ত করা এবং অন্য সব রাজনৈতিক বন্দীদের কোনো শর্ত ছাড়াই এবং ডিজিটাল নিরাপত্তা আইন ও অন্যান্য দমনমূলক আইন প্রত্যাহার, মতপ্রকাশ ও সমাবেশের স্বাধীনতা নিশ্চিত করা এবং সকল প্রয়োজনীয় জিনিসপত্র মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা।

সংরক্ষিত নারী আসনের একজনসহ দলের সাতজন সংসদ সদস্য রয়েছেন।

২৯ অক্টোবর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুত করে গণতন্ত্র পুনরুদ্ধার করাই আমাদের মূল লক্ষ্য। আমাদের দলের এমপিরা বর্তমান সংসদ থেকে পদত্যাগ করতে প্রস্তুত।”

About

Popular Links