Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

তথ্যমন্ত্রী: পাঠ্যপুস্তক নিয়ে বিভ্রান্তি ছড়ালে ব্যবস্থা

বিএনপিকে উদ্দেশ্য করে তথ্যমন্ত্রী বলেন, ‘আসলে কোনো ইস্যু নাই তো, এ জন্য এখন পাঠ্যপুস্তক নিয়ে লেগেছে’

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৭ পিএম

পাঠ্যপুস্তক নিয়ে বিভ্রান্তি ছড়ালে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, “পাঠ্যপুস্তক নিয়ে ক্রমাগত বিভ্রান্তি ছড়ানো কোনোভাবেই সমীচীন নয়। যারা কোচিং করান এবং নোটবই ছাপান তাদের অনেকে যেমন বিভ্রান্তি ছড়ানোতে যুক্ত হয়েছেন, মির্জা ফখরুল সাহেবও পাঠ্যপুস্তক না পড়েই প্রতিক্রিয়া দিচ্ছেন।”

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে একটি বইয়ের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

“পাঠ্যপুস্তক নিয়ে একটি মহল অহেতুক বিভ্রান্তি ছড়াচ্ছে” উল্লেখ করে তথ্য ও  সম্প্রচারমন্ত্রী বলেন, “১০/১১ বছর আগে পাঠ্যপুস্তকে কিছুটা ভুলভ্রান্তি ছিল, সেগুলো তখনই সংশোধন করা হয়েছে। এখন যে কথাগুলো বলা হচ্ছে, সেগুলো ১০/১১ বছর আগেরই। পাঠ্যপুস্তকে যদি কোনো ভুল-ত্রুটি থাকেও সেগুলো সংশোধন করার জন্য দুটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে এবং সেই কমিটি প্রয়োজনে আলেম-ওলামাদের সঙ্গেও বসবে। যদি কোনো ভুল-ত্রুটি চিহ্নিত হয়, তাহলে সেগুলো সংশোধন করা হবে বলে ইতিমধ্যেই শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।”

বিএনপিকে উদ্দেশ করে তিনি বলেন, “আসলে কোনো ইস্যু নাই তো, এ জন্য এখন পাঠ্যপুস্তক নিয়ে লেগেছে। কোথায়, কোন পৃষ্ঠায় একটু বলুক না, ভুলটা কোথায় আছে। না পড়েই তারা মতামত দেয়। সেজন্যই মির্জা ফখরুল সাহেব সেটা নিয়ে বক্তব্য দিয়ে রাজনীতির হাতিয়ার বানানোর চেষ্টা করছেন। আমি তাকে পাঠ্যপুস্তকগুলো আগে পড়ার জন্য বলবো।”

অমর একুশে মেলায় চারটি বইয়ের মোড়ক উন্মোচনে তথ্যমন্ত্রী

এর আগে অমর একুশে বইমেলার বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চে চারটি বইয়ের মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। 

বঙ্গবন্ধুর গ্রন্থাবলম্বনে তথ্য ক্যাডার কর্মকর্তা আফরোজা রিমা নাইচের কাব্যগ্রন্থ “কবিতার আলোয় আমার দেখা নয়াচীন” ও “কবিতার মায়ায় কারাভাষ্য”, কথাশিল্পী ইরানী বিশ্বাসের গবেষণা গ্রন্থ “বঙ্গবন্ধু: একজন স্বামী ও পিতা” এবং সাংবাদিক ও সংস্কৃতি সংগঠক লায়ন মোহাম্মাদ মীযানুর রহমানের প্রবন্ধ সংকলন “সময় এখন বাংলাদেশের”- এই চারটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

এ সময় বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, পরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু, গ্রন্থকার, “বায়ান্ন”, “পূর্বা” ও “অর্জন” প্রকাশনীর তিন প্রকাশক, গণমাধ্যমকর্মী ও সংস্কৃতিসেবীরা উপস্থিত ছিলেন। 

About

Popular Links