Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইসির নিবন্ধন পেলো নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’

দলটির প্রতীক ‘সোনালী আশ’

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫৫ পিএম

রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশেনর নিবন্ধন পেয়েছে ব্যারিস্টার নাজমুল হুদার প্রতিষ্ঠিত তৃণমূল বিএনপি। 

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাংগীর আলমের সই করা  প্রজ্ঞাপনে দলটিকে নিবন্ধন দেওয়ার কথা বলা হয়।

দলটিকে উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে নিবন্ধন দেওয়ার বিষয়টিও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, দলটির নিবন্ধন নম্বর ৪৫। দলটির প্রতীক “সোনালী আশ”।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আদেশের পরিপ্রেক্ষিতে গণপ্রতিনিধিত্ব আদেশের চেপ্টার ছয়ের বিধান অনুযায়ী প্রধান কার্যালয় ৩৩ তোপখানা রোড, ১৫/সি মেহেরবা প্লাজা (১৬ তলা), পল্টন ঢাকা-১০০০ অবস্থিত তৃণমূল বিএনপিকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করেছে।

প্রসঙ্গত, সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা বিএনপির প্রতিষ্ঠাকালীন সময়ে দলটিতে যুক্ত হন। দলের নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন তিনি। ১৯৯১ সালে ও ২০০১ সালে খালেদা জিয়ার সরকারে মন্ত্রী ছিলে। তবে মাঝে একবার দল থেকে বহিষ্কৃত হয়ে পুনরায় দলে ফিরেছিলেন এই নেতা।

২০১২ সালে আবারও বিএনপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিএনএফ নামে নতুন একটি রাজনৈতিক দল গঠন করেন নাজমুল হুদা। পরে সেই দল থেকে তাকেই বহিষ্কার করে ২০১৪ সালে জাতীয় নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন দলটির প্রতিষ্ঠাকালীন প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ।

এরপর বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) ও বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক দল গঠন করে আওয়ামী লীগের জোটে ভিড়ার চেষ্টা করে ব্যর্থ হন হুদা। পরে “তৃণমূল বিএনপি” নামে নতুন দল গঠন করেন, যা এখন নিবন্ধন পেলো।

এ নির্বাচন কমিশনে নিবন্ধিত দলের সংখ্যা দাঁড়িয়েছে ৪০টিতে। এছাড়া বর্তমানে নতুন দল নিবন্ধনের প্রক্রিয়া চলছে। নিবন্ধিত দল ব্যতীত কোনো দল সংসদ নির্বাচনে অংশ নিতে পারে না।

About

Popular Links