Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেয়র পদে মনোনয়ন পাননি সেরনিয়াবাত-জাহাঙ্গীর

আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়

আপডেট : ১৫ এপ্রিল ২০২৩, ০২:৫৬ পিএম

দেশের পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এবার মনোনয়ন পাননি বরিশালের বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এবং গাজীপুরে সাময়িক বরখাস্ত হওয়া মেয়র জাহাঙ্গীর আলম।

শনিবার (১৫ এপ্রিল) আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। দলের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সকাল ১১টায় গণভবনে এই সভা অনুষ্ঠিত হয়।

দেশের পাঁচ সিটিতে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন- গাজীপুরে অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, বরিশালে আবুল খায়ের আবদুল্লাহ, সিলেটে আনোয়ারুজ্জামান চৌধুরী, রাজশাহীতে খায়রুজ্জামান লিটন ও খুলনায় তালুকদার আব্দুল খালেক।

বরিশালে মনোনয়ন পাওয়া আবুল খায়ের আবদুল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বোন আমেনা বেগমের ছোট ছেলে। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আবুল হাসানাত আবদুল্লাহর ছোট ভাই ও বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর ছোট চাচা।

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পাপাওয়া আনোয়ারুজ্জামান চৌধুরী যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি বালাগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সমাজসেবা সম্পাদক ছিলেন। যুক্তরাজ্যে পাড়ি জমানোর পর স্থানীয় যুবলীগের সাধারণ সম্পাদক ও পরে সভাপতির দায়িত্ব পালন করেন আনোয়ারুজ্জামান চৌধুরী।

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে নৌকার টিকিট পাওয়া আজমত উল্লাহ খান গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি। তিনি গাজীপুর সিটি কর্পোরেশন গঠন হওয়ার পর প্রথম নির্বাচনে (২০১৩ সাল) আওয়ামী লীগের মেয়র প্রার্থী হয়েছিলেন। ওই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে আলোচনায় আসেন জাহাঙ্গীর আলম।

২০১৮ সালের নির্বাচনে নৌকার টিকিট নিয়ে মেয়র হলেও বহিষ্কৃত হন জাহাঙ্গীর আলম। পরে আওয়ামী লীগ থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার হয়। তবে মেয়র পদ থেকে সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার হয়নি।

About

Popular Links