Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

জিএম কাদের: আমরা শ্রীলংকার কাছাকাছি চলে গিয়েছি

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, ‘শ্রীলঙ্কায় এখন আমাদের দেশের চেয়েও কম দামে অনেক পণ্য পাওয়া যাচ্ছে। বেকারত্ব বেড়েছে, পাশাপাশি আমাদের রিজার্ভ কমেছে, ইমপোর্ট কমেছে’

আপডেট : ১২ জুন ২০২৩, ০৪:৪১ পিএম

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, “আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নির্বাচনকালীন সরকারের কোনো প্রস্তাব আমরা পাইনি। আমেরিকার (যুক্তরাষ্ট্র) ভিসানীতি আমরা সমর্থন করি। ভিসানীতিতে দেশের জনগণের পক্ষে বলা হয়েছে। সুষ্ঠু নির্বাচনকে যারা বাধাগ্রস্ত করবে তারা তাদের দেশে প্রবেশ করতে দেবে না। এতে অখুশি হওয়ার মতো আমি কাউকে দেখি না।”

সোমবার (১২ জুন) দুপুরে টাঙ্গাইল রাইফেল ক্লাব মিলনায়তনে জেলা জাতীয় পার্টির দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আগামী সংসদ নির্বাচনে জাতীয় পার্টি একক নাকি অন্য কোনো দলের নেতৃত্বে যাবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “এ বিষয়ে আমরা নির্বাচনের আগে সিদ্ধান্ত নেবো। দলীয় নেতাকর্মী এবং জনগণের প্রত্যাশা পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেবো।”

নির্বাচনকালীন সরকার যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে হয় বা নির্বাচনে যদি কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ না করে সেক্ষেত্রে জাতীয় পার্টির অবস্থান কী হবে জানতে চাইলে তিনি বলেন, “তখন অবস্থান বুঝে এবং নীতিনির্ধারকদের সঙ্গে আলাপ-আলোচনা করে দেশ ও জাতির স্বার্থ বিবেচনা করে সিদ্ধান্ত নেবো।”

“বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাচ্ছে”, তার এ মন্তব্যের বিষয়ে জানতে চাইলে জিএম কাদের বলেন, “আপনারা দেখেছেন শ্রীলঙ্কায় রিজার্ভ সংকট ছিল, তারা তেল ও কয়লা আমদানি করতে পারেনি। ফলে বিদ্যুৎ বন্ধ হয়ে গিয়েছিল। একই সঙ্গে তারা বিভিন্ন ধরনের পণ্য ইমপোর্ট করতে পারেনি, মূল্যস্ফীতি হয়ে গিয়েছিল। মানুষ চাকরি হারাচ্ছিল এবং দ্রব্যমূল্যের দাম বাড়তি ছিল। বাংলাদেশে এখন সেই পরিস্থিতি চলছে।”

তিনি আরও বলেন, “আমি হিসেব করে দেখেছি, শ্রীলঙ্কায় এখন আমাদের দেশের চেয়েও কম দামে অনেক পণ্য পাওয়া যাচ্ছে। কাজেই আমাদের মূল্যস্ফীতি হয়েছে, মানুষের আয় কমেছে। বেকারত্ব বেড়েছে, পাশাপাশি আমাদের রিজার্ভ কমেছে, ইমপোর্ট কমেছে। সব মিলিয়ে আমরা শ্রীলংকার কাছাকাছি চলে গিয়েছি। এটাকে অস্বীকার করার অর্থ, বাস্তবতাকে অস্বীকার করা। আমরা টেলিভিশনে দেখেছি শ্রীলঙ্কার মানুষ রাস্তায় নেমেছে। আমাদের দেশের মানুষ রাস্তায় নামেনি, এটাই পার্থক্য।”

জেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক আব্দুস ছালাম চাকলাদারের সভাপতিত্বে আয়োজিত সম্মেলনে প্রধান বক্তা ছিলেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। আরও বক্তব্য রাখেন- প্রেসিডিয়াম সদস্য আবুল কাশেম, রেজাউল ইসলাম ভুইয়া, জহিরুল ইসলাম জহির, মোস্তফা আল মাহমুদ, ঢাকা বিভাগের প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা প্রমুখ।

এ সময় জাতীয় পার্টির জেলা ও উপজেলা নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

About

Popular Links